কারা আগে পাবে ভ্যাকসিন? চূড়ান্ত সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার

0
128
A research scientist works inside a laboratory of India's Serum Institute, the world's largest maker of vaccines, which is working on vaccines against the coronavirus disease (COVID-19) in Pune, India, May 18, 2020. Picture taken May 18, 2020. REUTERS/Euan Rocha - RC2RTG9K5C22

#টীকাকরণ:  অবশেষে চুড়ান্ত হলো টিকা প্রদানের পদ্ধতি। মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে কিন্তু কীভাবে টিকা দেওয়া হবে? বিরাট জনসংখ্যার দেশে অগ্রাধিকার দেওয়া হবে, কীসের ভিত্তিতে? তার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকেই প্রধানমন্ত্রী জানান, ভ্যাকসিন আসার পর যত তাড়াতাড়ি সম্ভব বণ্টনের পরিকল্পনা তৈরি করা হচ্ছে। মুখ্যমন্ত্রীরা অবহিত করেন, রাজ্যে হিমঘর তৈরি রাখা হচ্ছে। অগ্রাধিকার কাদের দেওয়া হবে, তাও সনাক্তকরণ চলছে।

মুখ্যমন্ত্রীদের রাজেশ ভূষণ জানান, প্রথম ধাপে স্বাস্থ্য কর্মীদের দেওয়া হবে। তার পর পুলিস ও সাফাই কর্মীরা টিকা পাবেন। তারপর ৫০ বছরের ঊর্ধ্বে ব্যক্তিদের টিকাকরণ। তার পরের ধাপে এমন ব্যক্তিরা পাবেন, যাঁরা কোনও জটিল রোগে আক্রান্ত।

Advertisement

মুখ্যমন্ত্রীদের তথ্য-ব্যাঙ্ক তৈরির পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব। ওই তথ্যব্যাঙ্কের ভিত্তিতেই তৈরি হবে তালিকা।

Leave a Reply