বিহারের পরবর্তি মুখ্যমন্ত্রী কে হবেন? জল্পনা উসকে দিলেন নীতীশ কুমারই

0
104

বিহার নির্বাচনে এনডিএ জোট ও মহাজোটের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ হাসি হেসেছে এনডিএ জোট। তবু স্বস্তি নেই নীতীশ – মোদীর। কারণ একদম ঘাড়ের উপর নিশ্বাস ফেলছে তেজস্বী যাদবের নেতৃত্বাধীন মহাজোট। তবুও ফের ক্ষমতায় নীতীশ কুমার। এটিই তাঁর শেষ নির্বাচন সে কথা তিনি ভোটের প্রচারেই জানিয়ে দিয়েছিলেন।

তবে জেডিউএর আসনে সংখ্যা এসেছে গতবারের থেকে অনেক কম। অন্যদিকে বন্ধু বিজেপির আসন সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে।তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে বিহারের পরবর্তি মুখ্যমন্ত্রী কে হবেন? যদিও এনডিএ আগেই জানিয়েছে তার চায় নীতীশ কুমারকেই মুখ্যমন্ত্রী রাখতে। তবে সম্প্রতি নীতীশের মন্তব্যে ফের মুখ্যমন্ত্রী বাছাইয়ের জল্পনা উসকে গিয়েছে। তিনি বলছেন, সপ্তমবারে মতো তিনি বিহারের মসনদে বসবেন, নাকি বিজেপির কাউকে মুখ্যমন্ত্রী করা হবে, সেটা ঠিক করবে এনডিএ।

প্রসঙ্গত গতকাল বৃহস্পতিবার ভোটের ফলপ্রকাশের পর এই প্রথম জনসমক্ষে আসেন বিহারের মুখ্যমন্ত্রী। এবারের নির্বাচনে এনডিএ’র (NDA) ভোটব্যাংকে যে ফাটল ধরেছে, সেকথা স্বীকার করে নিয়ে তিনি জানান, ভোটের ফলাফল বিশ্লেষণ করা হবে। নীতীশ বলেন,”শীঘ্রই এনডিএ বিধায়কদের বৈঠক হবে, আর তাতেই ঠিক হবে কে মুখ্যমন্ত্রী হবেন। ফলাফল বিশ্লেষণ করা হবে। প্রতিটি আসনের ফল খতিয়ে দেখা হবে। ভোটব্যাংকে ফাটল ধরল কেন, সেটাও খতিয়ে দেখা হবে।” জেডিইউ নেতা আরও জানিয়েছেন, “এনডিএ’র চার জোটসঙ্গীর বিধায়করা শীঘ্রই আলোচনায় বসবেন। তারপরই ঠিক হবে, কে মুখ্যমন্ত্রী হবেন, কবে শপথগ্রহণ হবে।”

Advertisement

উল্লেখ্য ২৪৩টি আসনের মধ্যে ১২৫ টি আসন গিয়েছে এনডিএ’র ঝুলিতে। আর প্রথমদিকে অনেক এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ১১০ টি আসনেই থামতে হয় মহাজোটকে। বাকিরা পেয়েছে ৮ টি আসন। বাকিদের মধ্যে শুধু আসাউদ্দিন ওয়াইসির দলই পেয়েছে ৫ টি আসন। এনডিএ জোটের ১২৫ টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ৭৪ টি, জেডিইউ – ৪৩ টি এইচএএম – ৪ টি ভিআইপি – ৪ টি করে আসন। কিন্তু দু-দশকের মধ্যে এই প্রথম বিহারে বিজেপির থেকে কম আসন পেল নীতীশর জেডি(ইউ)। গতবারের নীতীশ পেয়েছিলেন ৭১টি আসন। তবে এবার সে আসন সংখ্যা কমে দাঁড়িয়েছে ৪৩-এ। সেখানে বিজেপি ৫৩ থেকে বেড়ে হয়েছে ৭৪। নীতীশের দলের ২৮টি আসন কমার পাশাপাশি বিজেপির আসন বেড়েছে ২১টি।

Leave a Reply