বিহার ভোটের ফল যেদিকে যাচ্ছে, তাতে প্রশ্ন উঠছে, ‘নীতীশই কি থাকবেন মুখ্যমন্ত্রী?’

0
96
বিহার ভোটের ফল যেদিকে যাচ্ছে, তাতে প্রশ্ন উঠছে, নীতীশই কি থাকবেন মুখ্যমন্ত্রী?

#পটনা, নীতীশই কি মুখ্যমন্ত্রী থাকবেন? এবার প্রশ্ন উঠছে অনেকেরই মনে। বিহার ভোটের ফল যেদিকে যাচ্ছে, তাতে পরিষ্কার হিসেব পালটাচ্ছে। পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে জেডিইউ পঞ্চাশের আশেপাশে থেমে যাবে, বিজেপি পার হতে পারে পঁচাত্তর। অন্যদিকে নীতিশ বলেছিলেন, “এটাই তাঁর শেষ ভোট। এক সঙ্গে বলেছেন, সব ভাল যার শেষ ভাল”। কিন্তু তাঁর শেষ তা কতটা ভালো, তা নিয়ে বেশ সন্দেহ আছে। বিহার ভোটের আগে বিজেপি একাধিকবার প্রকাশ্যে জানিয়েছে, নীতীশ কুমারের নেতৃত্বেই এবারের ভোটে লড়ছে তারা।

এই একই পরিস্থিতি দেখা দিয়েছিল মহারাষ্ট্র ভোটের সময়। এনডিএ জোটে বড় শরিক বিজেপিকে মুখ্যমন্ত্রীর আসন ছাড়তে চায়নি শিবসেনা, এই নিয়ে ঝামেলা হয়। শেষমেশ বিজেপির সব থেকে পুরনো শরিক শিবসেনা এনডিএ ছেড়ে যায়। বিহারের ভোটার ফলাফলের জন্য অপেক্ষায় গোটা রাজনৈতিক মহল।কৈলাস বিজয়বর্গীয় তাৎপর্যপূর্ণভাবে ইতিমধ্যেই বলেছেন, নরেন্দ্র মোদির ভাবমূর্তি আমাদের ভোটে জিতিয়েছে। সন্ধের মধ্যে আমরা সরকার গড়া ও সরকারে কে নেতৃত্ব দেবেন তা ঠিক করব”। তবে নতুন কাউকে মুখ্যমন্ত্রী হিসেবে ভাবছেন কিনা, তা নিয়ে স্পষ্ট কিছু জানাননি।

২০১৩ সালে ১৭ বছরের জোট ভেঙে এনডিএ ছেড়েছিল জেডিইউ। রাজনৈতিক পর্যবেক্ষকরা অনেকেই তখন বলেছিলেন, বিহারে যেভাবে বিজেপি এতদিন নীতীশকে এগিয়ে দিয়ে নিজেরা ইচ্ছাকৃতভাবে ব্যাকফুটে থেকেছে, তাতে রাজ্যে দলের সম্ভাবনার পায়ে নিজেরাই কুঠারাঘাত করেছে তারা। এখন জেডিইউয়ের হাত ছেড়ে তারা স্বাধীনভাবে এগোবে, আর জোটের বাধ্যবাধকতা থাকবে না। ২০১৫-র বিধানসভা ভোটে জেডিইউ আরজেডির হাত ধরে, বিজেপি ছিল এলজেপির সঙ্গে। কিন্তু ভোটের ফলে দেখা যায়, বিজেপি জোট পিছিয়ে পড়েছে, ক্ষমতায় আসে জেডিইউ-আরজেডি জোট। কিন্তু ২ বছরের মাথায় আরজেডির হাত ছেড়ে ফের এনডিএতে ফিরে আসেন নীতীশ।

Advertisement

নীতীশ ও তাঁর সঙ্গীদের সন্দেহ ছিল, বিজেপি এ সব ওপর ওপর করছে, ভেতরে চিরাগকে মদত দিচ্ছে তারা, যাতে তিনি নীতীশের ভোট ব্যাঙ্কে ভাঙন ধরাতে পারেন, জেডিইউ যাতে ছোট শরিকে পর্যবসিত হয়, বিজেপি যাতে তাঁর ওপর জোর ফলাতে পারে।

 

Leave a Reply