ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিনেও রাজ্যে মিলবে সরকারি ছুটি, ঘোষণা মমতার

0
79

#মমতা-বন্দ্যোপাধ্যায়: শুধু বিরসা মুন্ডা নয়, আগামীদিনে ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিনেও রাজ্যে মিলবে সরকারি ছুটি, মঙ্গলবার বাঁকুড়ার প্রশাসনিক বৈঠক চলাকালীন ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, “বেশ কিছুদিন ধরে এটা আমার মাথায় ছিল। এবার থেকে পঞ্চানন বর্মার জন্মদিনেও ছুটি থাকবে।”

ইতিমধ্যেই এই বিষয়ে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশও দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেক্ষেত্রে আগামী বছর থেকে সরকারি ক্যালেন্ডারে ১১ই ফেব্রুয়ারি পঞ্চানন বর্মার জন্মদিন উপলক্ষে ও ১৫ই নভেম্বর বিরসা মুন্ডার জন্মদিবস উপলক্ষে ছুটি থাকবে।

বিধানসভা নির্বাচনের দোরগোড়ায় দাঁড়িয়ে আদিবাসী-রাজবংশী ভোটব্যাঙ্কের কথা মাথায় রেখে এদিনের বৈঠকে বেশ কিছু প্রকল্পের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। মমতা বলেন, “নেতাজি সুভাষচন্দ্র বসু, বিরসা মুন্ডা, পঞ্চানন বর্মা–সহ একাধিক বিশিষ্ট ব্যক্তিত্বের নামে বিশ্ববিদ্যালয় রয়েছে রাজ্যে। অনেকদিন ধরেই পঞ্চানন বর্মার জন্মদিনে ছুটি ঘোষণা করার কথা মাথায় ছিল। আজ ঘোষণা করতে পেরে অনেকটাই নিশ্চিন্ত।”

Advertisement

অন্যদিকে, এদিন বিষ্ণুপরের ঐতিহ্য সংরক্ষণের ব্যাপারেও মুখ্যমন্ত্রীর একটি পরিকল্পনার কথা ঘোষণা করেছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।তিনি জানিয়েছেন, “বাংলার অসাধারণ সাংস্কৃতির ঐতিহ্য হচ্ছে সংস্কৃত ভাষায় তালপাতায় লেখা পুঁথি। এমন কয়েক হাজার পুঁথি রয়েছে বিষ্ণুপুরে বঙ্গীয় সাহিত্য পরিষদের মিউজিয়াম শাখায়। এগুলি ডিজিটাইজ করে জনসাধারণের জন্য অনলাইন প্লাটফর্মে তুলে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। একটি বেসরকারি সংস্থা ইতিমধ্যে কাজ শুরু করেছে।”

Leave a Reply