নিজের ব্যবসা শুরু করতে চান? তাহলে ১০ লাখ টাকা দিয়ে সাহায্য করবে মোদী সরকার

0
137
নিজের ব্যবসা শুরু করতে চান? তাহলে ১০ লাখ টাকা দিয়ে সাহায্য করবে মোদী সরকার

#পিএমএমওয়াই, করোনা আবহে বহু মানুষ তার চাকরি হারিয়েছে, বহু ব্যবসা পুরোপুরি ডুবে গিয়েছে। এরূপ কঠিন পরিস্থিতিতে আবার নতুন করে ব্যবসা চালু করতে চাইলে এবার প্রধানমন্ত্রী সাহায্যের হাত বাড়িয়ে দেবেন। ১০ লাখ টাকা সাহায্য করবে মোদী সরকার। আত্মনির্ভর ভারতের মূল কথাই হল নিজেকে শক্তিশালী করা, মোদী সে কোথায় বারবার বলেন। আর তাই মানুষের ডুবে যাওয়া ব্যবসা, স্বপ্ন আবারপুনরুদ্ধার করার সুযোগ দিচ্ছেন তিনি।

ছোট ব্যবসা শুরু করতে বা পুরনো ব্যবসাই বড় করতে সরকার ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেওয়ার বেশ কয়েকটি যোজনা শুরু করেছে। ব্যাঙ্ক ছাড়াও এই লং পাওয়া যাবে। মোদী সরকার প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (পিএমএমওয়াই) চালু করেছে। এই স্কিম তাঁদের জন্য যাঁরা ব্যাঙ্কের নানান নিয়মের যাঁতাকলে পরে লোন পান না। পাশাপাশি যে সব ব্যক্তির নামে কুটির শিল্প রয়েছে বা যার অংশীদারিত্বের নথি রয়েছে তাঁরা প্রত্যেকে এই স্কিমের সুবিধা নিতে পারেন।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার আওতায় যে কোনও সরকারী ব্যাংক, গ্রামীণ ব্যাংক, সমবায় ব্যাংক, বেসরকারী ব্যাংক থেকে লোন নেওয়া যেতে পারে। আরও তথ্যের জন্য সরকারি ওয়েবসাইট মুদ্রা.ওআরজি.ইন-এ লগ ইন করতে পারেন।প্রধানমন্ত্রীর এই মুদ্রা যোজনা কেবলমাত্র ছোট ব্যবসায়ীদের জন্য। যদি কোনও বড় ব্যবসা শুরু করতে চান তবে আপনি এই প্রকল্পের আওতায় লোন পাবেন না। এই প্রকল্পের আওতায় দোকানদার, ফল, সবজি বিক্রেতা, ট্রাক অপারেটর, ফুড সার্ভিস ইউনিট, মেরামতের দোকানদারেরা লোন নিতে পারেন।

Advertisement

এই লোন তিনটি পর্যায়ে দেওয়া হয়। প্রথম পর্যায়ের আওতায় ৫০ হাজার টাকা লোন নেওয়া যেতে পারে। দ্বিতীয় পর্যায়ে ৫০ হাজার থেকে ৫ লাখ টাকা অবধি লোন নেওয়া যেতে পারে। আর একেবারে তৃতীয় ধাপে ৫ লক্ষ থেকে ১০ লাখ টাকা লোন নেওয়া যেতে পারে।

Leave a Reply