লোকাল ট্রেন চালু হওয়ায় সবজির দাম কিছুটা কমার আশা করছেন ব্যবসায়ীরা

0
87
লোকাল ট্রেন চালু হওয়ায় সবজির দাম কিছুটা কমার আশা করছেন ব্যবসায়ীরা

#সবজি মূল্য, লকডাউনের পর থেকেই সবজির দাম হয়ে উঠেছিল আকাশছোঁয়া। গত ৮ মাস পর বুধবার থেকে ট্রেন চালু হয়ে যাওয়ায় শহরতলি থেকে আসতে শুরু করেছে সবজি বিক্রেতারা। তাই আশা করা যাচ্ছে, শহরতলির লোকাল ট্রেন চালু হওয়ায় কমতে পারে কলকাতা ও তার আশেপাশের বাজারে সবজি তরিতরকারির দাম। এতদিন মালবাহী গাড়িতে করে গ্রাম থেকে শহরে সবজি আসছিল, এরফলে তুলনায় অনেক বেশি পরিবহন খরচ পড়ছিল। এবার লোকাল ট্রেন চালু হওয়ায় শহরের স্থানীয় বাজারে সবজির দাম কিছুটা কমার আশা করছেন ব্যবসায়ীরা।

কলকাতায় শাক-সবজি আসে শিয়ালদহ-কৃষ্ণনগর, শিয়ালদহ-বনগাঁ এবং শিয়ালদহ দক্ষিণ শাখার বিভিন্ন স্টেশন থেকে। তবে লোকাল ট্রেন চালু হলেও আলু, পেঁয়াজের দাম কমার তেমন কোনও সম্ভাবনা নেই যেহেতু এই দুটি পণ্য সেভাবে লোকাল ট্রেনে করে আসে না।বুধবার থেকে লোকাল ট্রেন চালু হলেও লকডাউনের আগের মতো সরবরাহ প্রথম দিনেই দেখা যায়নি। বেশি পরিমাণ সবজি আনার জন্য আলাদা করে বুকিং করতে হয়। রেল এখনও সেই বুকিং শুরু করেননি তবে আশা করা হচ্ছে কয়েক দিনের মধ্যে তা চালু হবে।

পাশাপাশি প্রচুর পরিমাণ শীতের সব্জি উঠতে শুরু করায় সবজি তরিতরকারির দাম কিছুটা কমছে। এই ঋতু শীতের সবজি চাষের পক্ষে অনুকূল, দুম করে অসময়ের বৃষ্টি না-হলে এখন আপাতত সবজির ভালো ফলন হবে বলে আশা করা হচ্ছে। তাই সবজির দামও কম উচিত। করোনা পরিস্থিতির মধ্যে ট্রেন চালু হওয়ায় সতর্কতামূলক ব্যবস্থা নিতে এখনও কিছু জিনিস চালু করেনি রেল। ভেন্ডার টিকিট থাকলে একজন ভেন্ডার কামড়ায় সর্বোচ্চ ৬০ কেজি পণ্য নিয়ে আসতে পারেন। কিন্তু তার থেকেও বেশি পণ্য আনতে হলে বুকিং করা আবশ্যিক। সেক্ষেত্রে বুকিং করে একজন ভেন্ডার দেড়শো-দুশো কেজি সব্জি নিয়ে আসতে পারে। বুকিং এখনও চালু হয়নি। তবে বুকিং চালু হলে সবজির দামের ক্ষেত্রে পরিস্থিতি আরও উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

Advertisement

Leave a Reply