এবার দিল্লিতে বাজি নিষিদ্ধ করল জাতীয় পরিবেশ আদালত

0
118
এবার দিল্লিতে বাজি নিষিদ্ধ করল জাতীয় পরিবেশ আদালত

#নয়াদিল্লি:  কালী পুজোর আগে এবার দিল্লিতে বাজি নিষিদ্ধ করল জাতীয় পরিবেশ আদালত। সমস্ত রকম বাজি বিক্রি ও পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবত্‍ থাকবে। তবে যে সকল শহরে দূষণের মাত্রা কম, সেইসব জায়গায় দু’ঘণ্টার জন্য পরিবেশবান্ধব বাজি পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। হরিয়ানা সরকার জানিয়েছে, রাত ৮টা থেকে ১০টা দীপাবলি ও গুরুপরবের সময় বাজি পোড়ানো যাবে। বড়দিন ও নববর্ষে রাত ১১টা ৫৫ থেকে সাড়ে ১২টা পর্যন্ত বাজি পোড়ানোর অনুমতি দিয়েছে হরিয়ানা সরকার।

করোনা পরিস্থিতির কারণে বাজি বিক্রি প্রথমেই নিষিদ্ধ করে দেয় রাজস্থান সরকার। আগামী ১৬ নভেম্বর পর্যন্ত রাজস্থানে স্কুল-কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মুখ্যমন্ত্রী অশোক গহলৌত জানান, “রাজ্যের মানুষের জীবন রক্ষাই সরকারের কাছে সবথেকে গুরুত্বপূর্ণ। সেই কারণেই দূষণ এড়াতে দীপাবলিতে বাজি বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।” ৫ নভেম্বর করোনা সংক্রমণ ও বায়ুদূষণের কথা মাথায় রেখে এবছর রাজ্যে বাজি সম্পূর্ণ নিষিদ্ধ করে কলকাতা হাইকোর্টে।

এই কদিন পুলিশ কড়া নজরদারি করবে। কালীপুজো সহ মরশুমের বাকি পুজোগুলি নিয়েও নির্দেশিকা দিয়েছে হাইকোর্ট। দুর্গাপুজোর মতোই কালীপুজো করা হবে সমস্ত রকম বিধি নিষেধ মেনে। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানান, “সমস্ত রকমের বাজি নিষিদ্ধ করা হল এবছরের জন্য। রাজ্যের সর্বত্র বাজি নিষিদ্ধ। কালীপুজো, দীপাবলি, ছটপুজোয় বন্ধ বাজি। বিক্রিও করা যাবে না।” এই নির্দেশ নিশ্চিত করতে পুলিশকে দায়িত্ব নিতে বলেছে আদালত।

Advertisement

Leave a Reply