এবার জোড়া ভ্যাকসিনের ট্রায়ালে ছাড়পত্র পেল কলকাতা

0
141
এবার জোড়া ভ্যাকসিনের ট্রায়ালে ছাড়পত্র পেল কলকাতা

#কলকাতা, আগামী মাসেই কলকাতায় শুরু হচ্ছে নাইসেডে কো-ভ্যাকসিন এবং স্কুল অফ ট্রপিক্যালে কোভো ভ্যাক্সের তৃতীয় দফার ট্রায়াল। জোড়া করোনা ভ্যাকসিনের ট্রায়ালে শেষমেষ মিলেছে ছাড়পত্র।এই ট্রায়াল হবে কলকাতার নাইসেডে। পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি বা NIV এবং ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরী হয়েছে এই ভ্যাকসিন। জানা গিয়েছে, এই ভ্যাকসিন এক হাজার স্বেচ্ছাসেবকের উপর প্রয়োগ করা হবে। স্বেচ্ছাসেবকের কথা শুনে সকলেই নাইসেড কর্তৃপক্ষকে ফোন করতে শুরু করে দিয়েছে।

ফোন নম্বরে স্বেচ্ছাসেবকরা যোগাযোগ করলে, একটি লিস্ট তৈরী করা হবে। তারপর প্রাথমিক বাছাইয়ের পর তাদের শারীরিক পরীক্ষা করা হবে। তবে এরমধ্যেও রয়েছে বহু বিধি – নিষেধ। নির্দিষ্ট বয়সসীমার মধ্যেই এই স্বেচ্ছাসেবক বাছা হবে।অন্তঃসত্ত্বারা সেচ্ছাসেবক হতে পারবেন না। কেউ আগে করোনা আক্রান্ত হলে স্বেচ্ছাসেবক হতে পারবেন না।তবে ডায়াবেটিস, হাইপারটেনশনের মতো রোগ নিয়ন্ত্রণে থাকলে স্বেচ্ছাসেবক হওয়া যাবে। একবার স্বেচ্ছাসেবক হলে ১ বছর নিজের ঠিকানা পরিবর্তন করা যাবে না।

নাইসেড অধিকর্তা শান্তা দত্ত বলেছেন, ‘এটা থার্ড ফেসের ট্রায়াল। সবচেয়ে গুরুত্বপূর্ণ। দেশে ২৬ হাজার মানুষের মধ্যে ট্রায়ালের দায়িত্ব পেয়েছে ২৪টি সংস্থা। তার মধ্যে আমরা একটা। ডিসেম্বরের প্রথম সপ্তাহে ট্রায়াল শুরু করে দেব। এখন থেকে প্রচুর লোক আমাকে ফোন করছে স্বেচ্ছাসেবক হতে চেয়ে।‘

Advertisement

স্বেচ্ছাসেবকদের ২৮ দিনের ব্যবধানে দুটি ডোজ দেওয়া হবে। গোটা প্রক্রিয়া শেষ করতে ২১-এর ফেব্রুয়ারির শেষ সপ্তাহ হয়ে যাবে।সেন্ট্রাল অ্যাভিনিউয়ের স্কুল অফ ট্রপিকাল মেডিসিনে এই ভ্যাকসিনের ট্রায়াল করা হবে ১০০ জন স্বেচ্ছাসেবকের ওপর। নাইসেড সূত্রে খবর, কলকাতার বিদায়ী মেয়র ফিরহাদ হাকিম ও বিদায়ী ডেপুটি মেয়র অতীন ঘোষকে কোভ্যাকসিনের ট্রায়ালে অংশ নেওয়ার জন্য আবেদন জানানো হবে। মার্কিন সংস্থা ‘নোভা ভ্যাক্স’ তৈরী করেছে এই ‘কোভো ভ্যাক্স’।

Leave a Reply