রাজ্যে সংখ্যালঘু পড়ুয়াদের জন্য স্কলারশিপের ব্যবস্থা করল রাজ্য সরকার

0
207

#স্কলারশিপ:  ‌শিক্ষাক্ষেত্রে এবার বড় ঘোষণা রাজ্য সরকারের। রাজ্যের ৪৫ লক্ষ সংখ্যালঘু সম্প্রদায় ছাত্র-ছাত্রীদের জন্য বৃত্তির(scholarship) ব্যবস্থা করল পশ্চিমবঙ্গ সরকার। তবে এই স্কলারশিপ পেতে গেলে সংখ্যালঘু পড়ুয়াদের পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেতে হবে। এছাড়াও তাদের পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম হতে হবে। তবেই সেই পড়ুয়া এই স্কলারশিপ পাওয়ার যোগ্য হবে। এমনটাই জানানো হয়েছে নবান্নে তরফ থেকে।

উল্লেখ্য যে এর আগেও সংখ্যালঘুদের জন্য একাধিক স্কলারশিপের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। গত বছরে ৪২ লক্ষ সংখ্যালঘু পড়ুয়াদের এই বৃত্তি পেয়েছিল রাজ্য সরকারের তরফ থেকে। জানা গিয়েছে এই স্কলারশিপের মধ্যে যারা অন্তর্ভুক্ত হবেন, তাঁরা ১,৫০০ টাকা থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত বৃত্তি পাবেন। এর জন্য তাদের নির্দিষ্ট কিছু ফর্ম ভরতে হবে। এর পর প্রত্যেক মাসে সেই টাকা সরাসরি তাঁদের ব্যাংক একাউন্টে যাবে। যদিও এই স্কলারশিপের জন্য আবেদন করার তারিখ এখনো পর্যন্ত ঘোষণা করেনি রাজ্য সরকার।

তবে পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন এবং ফিনান্স কর্পোরেশনের চেয়ারম্যান পি বি সেলিম জানিয়েছেন, “সরকার চায় এই সুবিধা যেন যাদের প্রয়োজন তারা সকলেই পান। একেবারে নীচু ক্লাস থেকে পিএইচডি পর্যন্ত সকলে যাতে এই সুবিধা পেতে পারে তার জন্য এই বৃত্তি লক্ষ্যমাত্রা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগস্টের ১ তারিখ থেকে এই স্কলারশিপ দেওয়া শুরু করেছে সরকার। আমরা ডিসেম্বরের ১৫ তারিখের মধ্যে ৫০ লক্ষ অতিক্রম করতে চাই।”

Advertisement

Leave a Reply