আগামী ৭ ডিসেম্বর থেকে সম্পূর্ণভাবে শুরু হতে চলেছে কলকাতা হাইকোর্টের স্বাভাবিক নিয়মে কাজকর্ম

0
63

#হাইকোর্ট– করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে অচল ছিল হাইকোর্টের বিভিন্ন কাজকর্ম।কিন্তু এবার হাইকোর্ট প্রশাসন জানিয়েছে, ‘আগামী ৭ ডিসেম্বর থেকে হাইকোর্টের নিয়মিত সবকটি ডিভিশন বেঞ্চ ও সিঙ্গেল বেঞ্চে মামলার শুনানি হবে সকাল ১০টা ৪৫ মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত এবং বেলা ২টো থেকে ৪টে পর্যন্ত।’ যদিও সম্পূর্ণ বিধিনিষেধ মেনে চলবে হাইকোর্টের সব কাজ।

হাইকোর্ট প্রশাসনের তরফ থেকে আরও জানানো হয়েছে যে, করোনা প্রটোকল মানার পাশাপাশি, হাইকোর্টের বার অ্যাসোসিয়েশনের ঘর গুলিতে ৪০ জনের বেশি একসঙ্গে থাকা যাবে না। আরো জানা গেছে যে, অনলাইনের মাধ্যমে সকাল ন’টার মধ্যে আদালতের উল্লেখ পর্ব সারতে হবে সমস্ত আইনজীবীদের। মামলার শুনানি চলাকালীন এজলাসের মধ্যে ও আদালতের করিডোরে ভিড় করা যাবে না। প্রত্যেককে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে। এছাড়াও সকলে একসঙ্গে এজলাসে উপস্থিত থাকতে পারবেন না। মামলা পিছু একের পর এক আইনজীবী এজলাসে থাকতে পারবেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, হাইকোর্টের মূল ভবনের দুটি গেট দিয়ে এবং সেন্টেনারি বিল্ডিংয়ের নির্দিষ্ট একটি গেট দিয়ে আইনজীবি, আদালত কর্মী ও বিচার প্রার্থীদের যাতায়াত করতে দেওয়া হবে। এমনকি অন্যান্য রাজ্য থেকে যে সকল আইনজীবীরা আসবেন তাদের সময়ের আগেই নাম ইমেইল নথিভুক্ত করার কথা বলা হয়েছে। হাইকোর্টের এই বিধিনিষেধ না মানলে যদি কোনও বিচারপতি প্রয়োজন মনে করেন তবে বিচার প্রক্রিয়া বন্ধ করে দিতে পারেন বলেও স্পষ্ট জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট।

Advertisement

Leave a Reply