নতুন কৃষি আইন কৃষকদের পুরনো অনেক দাবি পূরণ করবে, ‘মন কি বাত’-এ বললেন মোদি

0
130
নতুন কৃষি আইন কৃষকদের পুরনো অনেক দাবি পূরণ করবে, 'মন কি বাত'-এ বললেন মোদি

#নয়াদিল্লি: একদিকে নতুন কৃষি আইনের বিরুদ্ধে যখন গোটা দেশের কৃষক সংগঠনগুলি গর্জে উঠেছে, তখন অপরদিকে মোদি আজ মন কি বাত অনুষ্ঠানে বললেন, কৃষকদের দেওয়া প্রতিশ্রুতি পালন করেনি রাজনৈতিক দলগুলি, সেই দাবি পূরণ করবে নতুন আইন। প্রধানমন্ত্রী বলেন, “কৃষকদের দেওয়া প্রতিশ্রুতি পালন করেনি রাজনৈতিক দলগুলি। আমরা কৃষকদের অধিকার দিয়েছি। এতে তাঁরা সুবিধা পেতে শুরু করেছেন। কৃষকদের পুরনো অনেক দাবি পূরণ করবে নতুন আইন।” তিনি বলেন, ‘এই সংস্কার কৃষকদের নয়া অধিকার এবং সুযোগও এনে দিয়েছে। কৃষকরা যে সমস্যার সম্মুখীন হতেন, তা স্বল্প সময়ের মধ্যেই সমাধান করেছে এই অধিকারগুলি।’ যাবতীয় খুঁটিনাটি বিবেচনার পর সংসদে নয়া কৃষি আইন পাশের মাধ্যমে কৃষকদের সেই দাবি পূরণ করা হচ্ছে।

পাশাপাশি তিনি জানান করোনা-কালে শিখ সমাজের দেশসেবার ভূমিকা প্রশংসনীয়। গুরু নানক জয়ন্তীর প্রাক্কালে মোদি বলেন, করোনাকালে শিখ লঙ্গারগুলি অভাবী মানুষের সেবা করে গিয়েছে।সাথে কানাডা থেকে প্রাচীন মূর্তি ভারতে ফেরা প্রসঙ্গেও তিনি বক্তব্য রাখেন। মোদি বলেন, ‘কানাডা থেকে দেবী অন্নপূর্ণার মূর্তি ফিরিয়ে আনতে পেরেছি আমরা। ১০০ বছর পর মূর্তি ফিরিয়ে এনেছি। দেশজুড়ে ১০টি ভার্চুয়াল গ্যালারি থেকে সাংস্কৃতিক ঐতিহ্য প্রচার করা হবে। অজন্তা গুহার ছবিও দেখা যাবে ভার্চুয়াল গ্যালারিতে।’

ভারতের সাংস্কৃতিক ঐতিহ্যে আকৃষ্ট হয়ে বিদেশীরা এ দেশে এসেছেন। আবার এখানে এসে অনেকে রয়ে গিয়েছেন। জোনাসের মতো ব্যক্তিরা দেশের মানুষকে বেদান্ত শিক্ষা দিচ্ছেন। করোনা-কালে সেই বেদান্ত শিক্ষায় লাভ পাচ্ছেন দেশবাসী।

Advertisement

Leave a Reply