করোনা ভাইরাসের ভ্যাকসিন আসার পরেও মাস্ক ব্যবহার বন্ধ হবে না জানালেন ICMR প্রধান

0
59

#করোনাভাইরাস– করোনভাইরাস মোকাবিলার জন্য যে সকল স্বাস্থ্য প্রোটোকলগুলি মেনে চলা হচ্ছে, তা দীর্ঘ সময় ধরে থাকবে এছাড়াও দেশে ভ্যাকসিন আসার পরেও মানুষ মাস্ক ব্যবহার করতেই থাকবে, এমনটাই জানালেন ভারতীয় মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের (আইসিএমআর) প্রধান অধ্যাপক বলরাম ভার্গব।

এদিন লখনউয়ে কিং জর্জেস মেডিকেল বিশ্ববিদ্যালয় (কেজিএমইউ) আয়োজিত একটি অনুষ্ঠানে ডঃ ভার্গব বলেন কোভিড -১৯ ভ্যাকসিনের বিকাশের বিষয়ে ভারত দ্রুত অগ্রগতি অর্জন করছে। তাঁর কথায়, “আগামী বছরের জুলাইয়ের মধ্যে ৩০ কোটি লোককে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্য রয়েছে আমাদের। ভবিষ্যতের পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়া হবে তার পরে। ভারত কেবল নিজের জন্য নয়, উন্নয়নশীল দেশগুলির ৬০ শতাংশের জন্য একটি ভ্যাকসিন তৈরি করবে। এর জন্য চব্বিশটি উৎপাদনকারী ইউনিট এবং ১৯ টি সংস্থা কোভিড -১৯ এর ভ্যাকসিন তৈরির কাজে নিযুক্ত থাকবে।”

আইসিএমআরের(IMCR) এর প্রধান পরিচালক আরও বলেছিলেন যে সকলের মুখে মাস্ক থাকবে কারণ, এটি ভ্যাকসিনের মতোই কাজ করবে। তিনি জানান, “মাস্ক একটি ফ্যাব্রিক ভ্যাকসিনের মতো। আমরা করোনা ভাইরাসের সংক্রমণ বন্ধ করতে মাস্কের ব্যবহার বন্ধ করা যাবে না। আমরা ভ্যাকসিন নিয়ে কাজ করছি, ভারতে পাঁচ জন স্বেচ্ছাসেবকের উপর ভ্যাকসিন প্রয়োগ করেছি। এর মধ্যে দুটি ভারত বিকাশ করছে এবং তিনটি বিদেশ থেকে এসেছে। তবে এই ভ্যাকসিনগুলি কোভিড -১৯ শেষ করতে পর্যাপ্ত হবে না। আমাদের স্বাস্থ্য ও সুরক্ষা প্রোটোকলগুলি অনুসরণ করতে হবে। “

Advertisement

Leave a Reply