বিশালাকার ধারণ করে ক্রমশ মজবুত হচ্ছে দেশের কৃষক আন্দোলন, দলে দলে যোগ দিচ্ছেন কৃষকরা

0
214

আরও মজবুত হচ্ছে দেশের কৃষক আন্দোলন। বাড়ছে সমর্থন। পাঞ্জাব হরিয়ানা ছাড়াও এবার রাজস্থান, উত্তরপ্রদেশের কৃষকরাও দলে দলে যোগ দিচ্ছে এই আন্দোলনে। যার ফলে কৃষকদের আরো বড়ো আন্দোলনে কাঁপছে দিল্লীর রাজপথ।শোনা যাচ্ছে ইতিমধ্যেই উত্তরপ্রদেশের ৩০ জন কৃষক ইতিমধ্যে দিল্লির বুরারি মাঠে পৌঁছে গিয়েছেন কৃষক আন্দোলনের সমর্থনে। পঞ্জাব থেকে আরও কৃষক আসছে এই আন্দোলনে যোগ দিতে। দীর্ঘ আন্দোলনের অংশ হিসাবে বুরারি মাঠেই জমায়েত হওয়ার কথা দেশের বিভিন্ন অংশের কৃষকদের।

প্রসঙ্গত একাধিক কৃষি আইন সংশোধনী বাতিল করার দাবিতে বিগত কয়েকদিন ধরেই আন্দোলন চলছে উত্তর ভারতে। কৃষি বিল প্রস্তাবনার পর থেকেই উত্তর ভারতে কৃষকদের আন্দোলন শুরু হয়। কিন্তু শেষ পর্যন্ত সেই বিল আইনে পরিণত হলে বিক্ষোভে ফেটে পড়েন কৃষকরা। এবার সেই আইন সংশোধনী বাতিলের দাবিতেই দিল্লীর উদ্দেশ্য রওনা দেয় তারা। প্রথমদিকে দিল্লীতে প্রবেশের অনুমতি না পেলেও গতকাল দিল্লি-হরিয়ানা সীমান্তে পুলিশের সাথে কৃষকদের এক প্রস্থ ধস্তাধস্তির পর প্রশাসন কৃষকদের অনুমতি দেয় দিল্লিতে প্রবেশের।

উল্লেখ্য শনিবার সকাল থেকেই খবর আসে, পঞ্জাবের ফতেগড় সাহিব থেকে বিপুল সংখ্যায় কৃষকরা দিল্লি সীমান্তর দিকে যাচ্ছেন। দিল্লি-হরিয়ানা সীমান্তে বৃহস্পতিবার থেকেই কৃষকরা জমায়েত হয়েছিলেন। কৃষকরা বলেছেন, ওই মাঠে তাঁরা ততক্ষণ জমায়েত করবেন, যতক্ষণ না পর্যন্ত তাঁদের কথা সরকার শুনছে। বুরারি মাঠে উত্তরপ্রদেশের কৃষকরা জমা হয়ে জানিয়েছেন, আরও বিভিন্ন রাজ্য থেকে কৃষকদের দল এই মাঠে এসে জমায়েত হবেন। তাঁরাই জানিয়েছেন রাজস্থানের কৃষকরাও দিল্লি সীমান্তে জমায়েত করতে শুরু করেছেন। প্রতিবাদীদের মধ্যেই একজন জানিয়েছেন, ‘‘যতক্ষণ না পর্যন্ত এই কৃষি আইন প্রত্যাহার করা হচ্ছে, ততক্ষণ তাঁরা এই প্রতিবাদ তাঁরা চালিয়ে যাবেন।’’ সূত্রের খবর, উচ্চ সতর্কতায় রাখা হয়েছে দিল্লি পুলিশকে। জমায়েত বিপুল আকার ধারণ করতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Leave a Reply