আগামী ২রা ডিসেম্বর কো-ভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ হতে চলেছে ফিরহাদ হাকিমের শরীরে! ‘মানুষকে এভাবেও সেবা করা যায়’

0
174

#কলকাতা:  শহরের বুকে হতে চলেছে প্রথম করোনার টিকা ট্রায়াল। আর এই কাজের জন্য বেছে নেওয়া হয়েছে কলকাতা পুরসভার পুরশাসক ফিরহাদ হাকিমকে। পশ্চিমবঙ্গের প্রথম বাসিন্দা হিসেবে টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা হবে তাঁর উপর। ভারত বায়োটেকের কো-ভ্যাকসিন টিকার শেষ ধাপের ট্রায়ালের প্রস্তুতিপর্ব মতো ইতিমধ্যেই শহরে এসে পৌঁছেছে ১ হাজার ডোজ টিকা। কো-ভ্যাক্সিনের এই পরীক্ষামূলক প্রয়োগের জন্য ফিরহাদ হাকিমের এই পদক্ষেপকে যথেষ্ট সাহসী বলেই মনে করছেন শহরবাসী। প্রাথমিকভাবে টিকার পরীক্ষা চালানোর জন্য শহরের অনেক মেয়রকেই আহ্বান জানানো হয়েছিল। কিন্তু এক্ষেত্রে একমাত্র পুরসভার প্রশাসকই সদর্থক ভূমিকা পালন করেছেন। শহরে টিকা এসে পৌঁছানোর পরই টিকাদানের প্রস্তুতিপর্ব শুরু হয়ে গিয়েছিল। আজ স্থির হয়ে গেল ভ্যাকসিন প্রয়োগের দিনক্ষণ‌ও। আগামী ২রা ডিসেম্বর বিকেল চারটের সময় নাইসেডে করোনার ভ্যাকসিন নেবেন তিনি।

নাইসেড সূত্রে জানা গিয়েছে, আগামী ডিসেম্বরের গোড়া থেকেই শুরু হয়ে যাচ্ছে কোভ্যাক্সিনের তৃতীয় অর্থাৎ চূড়ান্ত দফার পরীক্ষা। গোটা দেশে মোট ২৫,৮০০ জনের শরীরে ওই টিকা প্রয়োগ করা হবে। যার মধ্যে থাকবেন পশ্চিমবঙ্গেরও ১০০০ জন। ভ্যাকসিনের ট্রায়ালে দায়িত্ব পাওয়া দেশের ২৮ সংস্থার অন্যতম নাইসেডের তরফে ভ্যাকসিনগুলি সংরক্ষণ করা হয়েছে মাইনাস ৪ ডিগ্রি তাপমাত্রায়।

পরীক্ষামূলকভাবে ভ্যাকসিন নিজের শরীরে নেওয়ার প্রসঙ্গে ফিরহাদ জানিয়েছেন, ‘করোনা ভাইরাস সারা বিশ্বের অগুনতি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। তাই এর সমাধানসূত্র বের করতে গিয়ে যদি আমাকে প্রাণও দিতে হয়, আমি তাতেও রাজি। মানুষকে এভাবেও তো সেবা করা যায়।’ চিকিৎসকরা জানিয়েছেন, পেটের সামান্য সমস্যা ছাড়া ফিরহাদের কোনও কোমর্বিডিটি নেই। হার্ট, ফুসফুসের মতো অঙ্গ একেবারে স্বাভাবিক রয়েছে। তাই এক্ষেত্রে টিকা প্রয়োগের জন্য তাঁকে বেছে নেয়া হয়েছে।

Advertisement

Leave a Reply