বিল গেটসকে টপকে ধনীদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন ‘টেসলা’ মালিক এলন মাস্ক! মহামারীতেও বেড়েছে ধনকুবেরদের সম্পদ, রিপোর্ট প্রকাশ ব্লুমবার্গের

0
183

#এলন_মাস্ক:  বর্তমান বিশ্ব প্রযুক্তিময়। প্রযুক্তি ছাড়া বর্তমানে এক পা এগোনো‌ও অসম্ভব। আর এই প্রযুক্তিই মানুষকে সাফল্যের ঠিক কোন শিখরে পৌঁছে দিতে পারে তার প্রমাণ আজ বিশ্বের প্রথম সারির দুই ধনী ব্যক্তি। একজন একদা বিশ্বের‌ ধনীতম ব্যক্তি ছিলেন। বর্তমানে ধনীদের তালিকায় দ্বিতীয়। তবে সেই স্থান এবার কেড়ে নিলেন আর এক টেক-বিলিয়নার। বিল গেটসকে হারিয়ে বিশ্বের ধনীদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন টেসলার উদ্ভাবক এলন মাস্ক। সোমবার প্রকাশিত ‘ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্স’ অনুযায়ী বিশ্বের ৫০০ জন ধনকুবেরের তালিকায় প্রথম স্থানে রয়েছেন অ্যামাজন কর্তা জেফ বেজোস। তারপরেই দ্বিতীয় স্থানে উঠে এসেছেন মাস্ক। মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা নেমে গিয়েছেন তৃতীয় স্থানে।

গত কয়েক মাসে উল্কার গতিতে উত্থান ঘটেছে মাস্কের। এবছর জানুয়ারি মাসে ধনীদের তালিকায় মাস্কের অবস্থান ছিল ৩৫ নম্বরে। সেখান থেকে বছর ঘুরতে না ঘুরতেই দ্বিতীয় স্থানে তিনি। আর এই অবিশ্বাস্য উত্থানে মাস্ককে সাহায্য করেছে তাঁর স‌ংস্থা টেসলার ঊর্ধ্বমুখী শেয়ার দর। চলতি বছরে স্পেস-এস্কের গতিতেই বেড়েছে টেসলা মোটরের শেয়ারের দাম। যার ফলে এক বছরের মধ্যেই এলন মাস্কের মোট সম্পদের পরিমাণ বেড়ে হয়েছে ১২৭.৯ বিলিয়ন বা ১২ হাজার ৭৯০ কোটি মার্কিন ডলার। সেখানে মাইক্রোসফট প্রতিষ্ঠাতা গেটসের সম্পদের পরিমাণ ১২ হাজার ৭৭০ কোটি ডলার।

তবে এলন মাস্কের এই অভাবনীয় উন্নতির সাথেই আর একটি বিষয় আজকের সময়ে দাঁড়িয়ে আলোচ্য বিষয় হয়ে উঠেছে। সেটি হল সম্পদের বিভাজন। একদিকে করোনা মহামারীর ফলে সারা বিশ্বের সাধারণ মানুষকে অর্থকষ্টে পড়তে হয়েছে, কাজ হারিয়েছেন কোটি কোটি মানুষ, সেখানে ফুলেফেঁপে উঠেছে ধনকুবেরদের পকেট। অনন্ত ব্লুমবার্গের রিপোর্ট তো তাই বলছে। বিশ্বের প্রথম ৫০০ জন ধনীর মোট সম্পত্তি বেড়েছে ২৩ শতাংশ। এই তথ্য থেকে সারা বিশ্বে সম্পদের বিভাজনের সংক্ষিপ্ত একটা চিত্র উঠে আসছে। বিনিয়োগ না বাড়লে আর সাধারণ মানুষের হাতে অর্থের যোগান না বাড়ালে বিশ্বব্যাপী আর্থিক মন্দা খুব শীঘ্রই নেমে আসবে।

Advertisement

Leave a Reply