মাছ দেখলেই জয়লাভ করবেন তেজস্বী যাদব! মাছ হাতে তেজস্বীর বাড়ির সামনে ভিড় সমর্থকদের

0
90

#বিহার_নির্বাচন:    সকাল সকাল মাছ আর দই গুছিয়ে আরজেডি প্রধান তেজস্বী যাদবের বাড়ির সামনে হাজির হলেন দলীয় সমর্থকরা। মাছ ও দই উভয়েই শুভ লক্ষণ। দলীয় সমর্থকদের দাবি, এত কিছু শুভ লক্ষণ দেখার পর হারতেই পারেন না আরজেডি প্রধান তেজস্বী যাদব।

সমস্তিপুর থেকে ২৫ বছরের কুন্দন কুমার সাহনি হাতে বিরাট মাছ নিয়ে আসেন। তিনি জানান, মাছ যেহেতু শুভ লক্ষণ তাই স্থানীয় বাজার থেকেই ওই মাছ কিনে নিয়ে এসেছেন তিনি। তিনি আরও বলেন, ‘২০১৫ সালের নির্বাচনের সময়েও তেজস্বীকে আমরা মাছ দেখিয়েছিলাম। তখন উনি ভোটে পিছিয়ে ছিলেন। মাছ দেখার পরেই এগিয়ে গেলেন।’

তেজস্বী ১০ লাখ চাকরির প্রতিশ্রুতি দিয়েছেন তার কী হবে?, এই প্রশ্ন করা হলে তার সমর্থকরা জানান, তেজস্বী যা প্রতিশ্রুতি দেন, তা রক্ষা করেন।

Advertisement

আজই জানা যাবে বিহারে নির্বাচনের রেজাল্ট । জেডিইউ-বিজেপির জোট না আরজেডি-কংগ্রেসের মহাজোট, কারা আসছে ক্ষমতায়। বিহারের নির্বাচনের ফলের অপেক্ষায় রয়েছে বাংলাও। চলতি বছর ঘুরলেই  বিধানসভা ভোট বাংলাতে। প্রতিবেশী রাজ্যের  ভোটের ফল থেকে এরাজ্যের ভোটের ফলের আগাম আভাস আদেও পাওয়া সম্ভব কী না, পুরোটা না হলেও খানিকটা আভাস মিলতেই পারে বলে ধারণা অনেকের। কারণ, বিহার ও বাংলা দুই রাজ্যেই পরিযায়ী শ্রমিকের সংখ্যা প্রচুর। করোনার সংক্রমণের পরিস্থিতিতে লকডাউনের জেরে কাজ এবং বাসস্থান হারিয়ে অকুলপাথারে পড়েছিলেন অনেকে। বাড়ি ফেরার ট্রেন-বাস না পেয়ে মাইলের পর মাইল হাঁটতে বাধ্য হয়েছিলেন তারা। কেউ বাড়ি অবধি পৌঁছতে পেরেছিলেন, কেউ রাস্তাতেই মৃত্যুর কোলে ঢলে পড়েছিলেন। যদিও মোদী সরকার সংসদে জানিয়ে দেন, লকডাউনে বাড়ি ফেরার পথে কতজন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে, সেই সংক্রান্ত কোনও পরিসংখ্যান তাদের কাছে নেই।

Leave a Reply