অর্ণব গোস্বামীর অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ালো সুপ্রিম কোর্ট

0
116

#অর্ণব-গোস্বামী: রিপাবলিক টিভির এডিটর-ইন-চিফ অর্ণব গোস্বামীর অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়ল। আজ সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, যতদিন পর্যন্ত বম্বে হাইকোর্ট তাঁর এবং বাকি দুই অভিযুক্তের আবেদনের নিষ্পত্তি করছে ততদিন তাঁদের জামিন বলবৎ থাকবে। প্রসঙ্গত, চার সপ্তাহ পরে বম্বে হাইকোর্টে অর্ণব এবং বাকি অভিযুক্তদের জামিনের আবেদনের শুনানি রয়েছে।

অর্ণবকে ঠিক কি কারণে জামিন দেওয়া হয়েছে, সেই বিষয়টিও এদিন স্পষ্ট করে জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানিয়েছেন যে অভিযুক্তের প্রমাণ লোপাট কিংবা দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার কোনো সম্ভাবনা নেই। এছাড়াও, কাউকে জামিন দেওয়ার আগে তাঁর অপরাধের সঙ্গে রাষ্ট্রীয় সংঘাতের বিষয়টিও বিবেচনা করা হয় বলে জানিয়েছেন বিচারপতি। তাই সবদিক বিচার বিবেচনা করেই অর্ণবকে জামিন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিচারপতি চন্দ্রচূড়।

প্রসঙ্গত, ২০১৮ সালে ইন্টিরিয়র ডিজাইনার অন্বয় মালিক এবং তাঁর মা কুমুদ মালিকের আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে অর্ণব গোস্বামীকে গ্রেপ্তার করেছিল মুম্বাই পুলিশ। এই মামলায় অর্ণব ছাড়া অন্য দুই অভিযুক্তের নাম ফিরোজ শেখ ও নীতীশ সারদা। এই মামলায় গত ১১ই নভেম্বর জামিন পেয়েছিলেন অর্ণব, সেদিন মহারাষ্ট্র সরকারকে রীতিমতো তিরষ্কার করেছিল সুপ্রিম কোর্ট।

Advertisement

আজ সুপ্রিম কোর্ট সাফ জানিয়েছে, ফৌজদারি আইনের কারণে কাউকে যেন হয়রানির শিকার না হতে হয়। একদিনের জন্যও কোনো জনসাধারণের ব্যক্তিস্বাধীনতা হরণ করা কাম্য নয় বলেও জানায় শীর্ষ আদালত। আদালতের বক্তব্য, কারোর জন্য আদালতের দরজা কখনওই বন্ধ হওয়া উচিৎ নয়। এক্ষেত্রেও তাই কাম্য, বিশেষত যেখানে রাষ্ট্রের ক্ষমতার অপব্যবহারের বিষয়টি এই ঘটনার সঙ্গে জড়িত।

Leave a Reply