লকডাউনে সেজে উঠেছে রাজ্যের রেল স্টেশনগুলি, বারাসত স্টেশনে তৈরী চলমান সিঁড়ি-লিফ্ট, খরচ ৫ কোটিরও বেশি

0
226
লকডাউনে সেজে উঠেছে রাজ্যের স্টেশনগুলি, বারাসত স্টেশনে তৈরী চলমান সিঁড়ি, লিফ্ট, খরচ ৫ কোটিরও বেশি

#বারাসাত:  করোনা পরিস্থিতিতে গত প্রায় ৮ মাস ধরে রাজ্যে বন্ধ লোকাল ট্রেন পরিষেবা। যাত্রীহীন ব্যস্ত স্টেশনগুলি তাই এই লকডাউনে মনের মতো করে সেজে উঠেছে। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে ফুট ওভারব্রিজ, চলমান সিঁড়ির পাশাপাশি প্রবীণদের জন্য লিফটও তৈরি হচ্ছে উত্তর ২৪ পরগনার অন্যতম গুরুত্বপূর্ণ বারাসত স্টেশনে। হাওড়া, শিয়ালদহ স্টেশনগুলোতে এখন বিশ্বমানের সমস্ত সুযোগ–সুবিধা পাওয়া যাবে।

সূত্রের খবর, বারাসত স্টেশন সাজিয়ে তুলতে খরচ করা হচ্ছে ৫ কোটি টাকা। স্টেশনে জোরকদমে চলছে সৌন্দর্যায়নের কাজ। কলকাতার ঐতিহ্যপূর্ণ স্থান, মনীষীদের ছবি আঁকার কাজ চলছে দেওয়ালে দেওয়ালে। যদিও সমস্ত কাজ শেষ করতে আরও বেশকিছুদিন সময় লাগবে। আগে বৃষ্টি এলে সমস্যায় পড়তে হত যাত্রীদের। কিন্তু এখন আর সেই সমস্যা হবে না। স্টেশন জুড়ে বসানো হচ্ছে ছাউনি। ১ নম্বর থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম পর্যন্ত চলমান সিঁড়ি তৈরির কাজও প্রায় শেষ।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক নিখিল চক্রবর্তী জানিয়েছেন, অকারণ অনেকে স্টেশনে ঢুকে পড়ে। তাতে যেমন ভিড় বাড়ে তেমনই নানা সমস্যা দেখা দেয়। সেই প্রবণতা আটকাতে গার্ডরেল দিয়ে ঘিরে দেওয়া হচ্ছে বারাসত স্টেশন। অবৈধ নির্মাণ ভেঙে লাগানো হচ্ছে গার্ডরেল।গার্ডরেল দিয়ে স্টেশন ঘিরে ফেলার এই উদ্যোগে লাইন পারাপারের জন্য দুর্ঘটনার সম্ভাবনাও কমবে বলে মনে করা হচ্ছে। বুধবার থেকে শুরু হচ্ছে ট্রেন চলাচল।

Advertisement

Leave a Reply