সীমান্তে ভারতীয় সেনাবাহিনীর জন্য বিশেষ ব্যবস্থা নয়াদিল্লির

0
76

#ভারতীয়_সেনা:  সীমান্তে শীত থেকে বাঁচার জন্য এবার বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে ভারতীয় সেনাবাহিনীর জন্য। আর্মি সূত্রের খবর, শীতের তাপ থেকে যাতে কিছুটা হলেও রক্ষা পায় তাতে জন্য বিদ্যুৎ, জল, হিটারের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও জওয়ানদের স্বাস্থ্য ও ক্যাম্পে পরিচ্ছনতার ওপর নজর দেওয়া হয়েছে।

উলেক্ষ যে, লাদাখের এই সময় প্রচুর ঠান্ডা হয়। কখনো কখনো মাইনাস ৪০ ডিগ্ৰী তেও তাপমাত্রা হতে পারে। আবার কিছু জায়গায় ৩০-৪০ ফিট অবধি বরফ পড়ে। ফলে আওয়াজবেস ক্যাম্পে মারাত্মক শীতে সেনাবাহিনীর জওয়ানদের যাতে খুব অসুবিধা না হয়, তার জন্য বিশেষ ব্যবস্থা করেছে ভারতীয় সেনা।

এর আগেও আমেরিকা থেকে বিশেষ ঠান্ডায় পরার পোশাক আমদানি করেছিল ভারত। এছাড়াও লেমোয়ার অন্তর্গত ১৫ হাজার সেট extended cold weather clothing system অর্ডার দিয়েছিল ভারত। সেখানকার এক অফিসার জানান, কোনও আপৎকালীন পরিস্থিতির জন্য পর্যাপ্ত পরিকাঠামো জওয়ানদের দেওয়া হয়েছে।

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য যে গত কিছু মাস ধরেই ভারত ও চীনের মধ্যে চলছে সংঘর্ষ। উভয় দেশের মধ্যে একটার পর একটা চুক্তি হলেও এখনও কোনো সমাধান পাওয়া যায়নি। যার ফলে সীমান্তে এখনো নিয়োগ করা হচ্ছে বহু সেনা যারা তৎপর রয়েছে সীমান্তে। এবং তাদের জন্য এই ব্যবস্থা নিচ্ছে ভারত।

Leave a Reply