৯৫ শতাংশ কার্যকরী স্পুটনিক ভি-র দাম মাত্র ৭৪০ টাকা! ঘোষণা রাশিয়ার গামালেয়া রিসার্চ সেন্টারের

0
85

#স্পুটনিক-ভি: অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের থেকে এক কদম এগিয়ে এবার রাশিয়ার দাবি করলো যে প্রথম দফায় ৯২ শতাংশ সাফল্যের পর দ্বিতীয় দফাতেও এই ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিন ৯৫ শতাংশেরও বেশি কার্যকরী। গামালেয়া রিসার্চ সেন্টারের তরফে জানানো হয়েছে যে আন্তর্জাতিক বাজারে স্পুটনিক ভি ভ্যাকসিনের দাম ১০ ডলারেরও কম হতে পারে, অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৭৪০ টাকা। সেক্ষেত্রে এই ভ্যাকসিন বিশ্বের সবচেয়ে সস্তা ভ্যাকসিন হবে বলেও দাবি করছে রাশিয়া।

মঙ্গলবার রাশিয়ার গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) জানিয়েছে যে মোট ৩৯টি কেস ২৮ দিন ধরে মূল্যায়ন করার পর দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ রুখতে ৯১.৪ শতাংশ কার্যকরী হয়েছে ‘স্পুটনিক ভি’। রাশিয়ার তরফে জানানো হয়েছে, ৪২ দিন পর ভ্যাকসিনের কার্যকারিতা বেড়ে দাঁড়িয়েছে ৯৫ শতাংশ।

গামালেয়ার অধিকর্তা অ্যালেক্সজান্ডার জিন্টসবার্গ বলেন, “স্বেচ্ছাসেবকদের দ্বিতীয় ডোজ দেওয়ার এক সপ্তাহ পর দ্বিতীয় দফার মূল্যায়ন করা হয়েছিল। দুটি ডোজের ক্ষেত্রেই সাড়া দিয়েছে শরীর।” তবে দ্বিতীয় ডোজের তৃতীয় সপ্তাহ পর থেকে কার্যকারিতার হারও অনেকটা বাড়বে বলে জানিয়েছে রাশিয়া। তবে সেক্ষেত্রে, ভ্যাকসিনটিকে ২-৮ ডিগ্রি সেলসিয়াসের (৩৫.৬ থেকে ৪৬.৪ ডিগ্রি ফারেনহাইট) মধ্যে রাখতে হবে। প্রসঙ্গত, ইতিমধ্যেই ভারতে ক্লিনিকাল ট্রায়ালের মাধ্যমে রাশিয়ার এই ভ্যাকসিনকে আরও উন্নত করে তোলার কাজ শুরু হয়েছে। সূত্রের খবর, ভারতে ডক্টর রেড্ডির সহযোগিতায় ২-৩টি ট্রায়াল করা হবে।

Advertisement

Leave a Reply