পয়লা ডিসেম্বর থেকে নতুন ভাবে মিলবে আরটিজিএস পরিষেবা, জানুন বিস্তারিত

0
80

#আরটিজিএস :   আগামী পয়লা ডিসেম্বর থেকে ডিজিটাল লেনদেনে আরও জোর দিতে এবার থেকে ২৪ ঘণ্টাই মিলবে আরটিজিএস (রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা RTGS) পরিষেবা, এমনটাই জানা যাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে।

এ বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) দাবি, সেই সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক আর্থিক বাজারের অন্যতম কেন্দ্র হিসেবে গড়ে ওঠার পথে আরও একধাপ অগ্রসর হবে ভারত।

কারণ, হিন্দুস্তান টাইমস্ সূত্রে এতদিন প্রত্যেক কর্মদিবসে সকাল সাতটা থেকে সন্ধ্যা ছ’টা পর্যন্ত আরটিজিএস করা যেত। তবে প্রত্যেক মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার সেই পরিষেবা মিলত না। তার ফলে অনেকেই সমস্যায় পড়তেন। আচমকা লেনদেন করা যেত না। কাজেই পয়লা ডিসেম্বর থেকে উপকৃত হবেন অনেকেই।

Advertisement

আর্থিক নীতি কমিটির বৈঠকে আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস জানান, “নয়া সিদ্ধান্তের ফলে ঘরোয়া ব্যবসায়িক এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলি লেনদেনের ক্ষেত্রে বাড়তি সুবিধা পাবে। একইসঙ্গে বিশ্বের আর্থিক বাজারের সঙ্গে দেশীয় বাজারের মেলবন্ধনের ক্ষেত্রে আরও অগ্রসর হবে ভারত। সেই বিষয়গুলি চিন্তাভাবনা করেই ২৪ ঘণ্টাই আরটিজিএস পরিষেবা শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার ফলে ৩৬৫ দিন-এক সপ্তাহ-২৪ ঘণ্টাই বড় অঙ্কের রিয়েল টাইম লেনদেন ব্যবস্থার সুযোগ থাকার নিরিখে বিশ্বের হাতেগোনা কয়েকটি দেশের মধ্যে জায়গা করে নেবে ভারত।”

Leave a Reply