রাজ্যে ট্রেনের মাধ্যমে দূরবর্তী জেলার দুধচাষিদের থেকে দুধ সংগ্রহ করে অন্যত্র সরবরাহ করার কথা ভাবছে রেল

0
119

#রেল:  ইতিমধ্যেই ট্রেনের মাধ্যমে অন্যান্য জায়গায় দুধ সরবরাহ করা হয়। কিন্তু রাজ্যে দুধের চাহিদা থাকলেও সময়মত তা সরবরাহ করা যায় না। যার ফলে রোজ প্রচুর পরিমাণে দুধ নষ্ট হয়। তবে এই নষ্ট হওয়া আটকাতে এবারে ট্রেনের মাধ্যমে দূরবর্তী জেলার দুধচাষিদের কাছ থেকে দুধ সংগ্রহ করে তা অন্যত্র সরবরাহ করার কথা ভাবা হচ্ছে।

উলেক্ষ যে, কলকাতা বা তার আশপাশের জেলাগুলোতে দুধের সঠিক মূল্য পাওয়া গেলেও দূরের জেলার বেশিরভাগ দুধচাষি উপযুক্ত দাম পান না। ফলে ক্ষতির মুখে পড়তে হয় তাঁদের। এদিকে আবার দুধ সময়মতো সরবরাহ না করতে পারায় প্রতিদিন হাজার হাজার লিটার দুধ নষ্টও হয়ে থাকে। তাই যদি ট্রেনের মাধ্যমে দ্রুত দুধ পাঠানো হয় তাহলে এই ক্ষতি অনেক তা হলেও আটকানো যাবে।

এই ব্যপারে রেল জানিয়েছে, বাংলার দুধ উৎপাদকরা আগ্রহী হলে তখন হাওড়া এবং শিয়ালদহতেও এমন ট্রেন চালু হতে পারে। উলেক্ষ যে, ইতিমধ্যে দক্ষিণ মধ্য রেল অন্ধ্র থেকে দিল্লি কেবলমাত্র দুধ পরিবহণের জন্য বিশেষ ট্রেন চালু করেছে । এটি দক্ষিণে অবস্থিত রানিগুন্টা স্টেশন থেকে দুধ নিয়ে দিল্লির হজরত নিজামুদ্দিন স্টেশনে যায় এই ট্রেন। এই ট্রেনের গতিবেগ ১১০ কিমি এবং ৩৬ ঘণ্টায় এই দূরত্ব অতিক্রম করে থাকে। যা ‘দুধ দুরন্ত স্পেশাল ট্রেন’ বলে পরিচিত।

Advertisement

Leave a Reply