নরেন্দ্র মোদীর কর্মকাণ্ডের জেরেই ভারতের শক্তি পরিণত হয়েছে দেশের দুর্বলতায় : রাহুল গান্ধী

0
121

#রাহুল_গান্ধী

আরো একবার প্রধীনমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। যদিও এবারে দেশের অর্থনীতির দশা নিয়ে এদিন কটাক্ষ করেন। শুধু তাই নয় ভারতের এই পরিস্থিতির জন্য তিনি একমাত্র প্রধানমন্ত্রীকে দায়ী করেন। এদিন রাহুল গান্ধী টুইট করে বলেন যে,” ভারতের ইতিহাসে প্রথমবার মন্দায় গিয়েছে দেশ। নরেন্দ্র মোদীর কর্মকাণ্ডের জেরেই ভারতের শক্তি পরিণত হয়েছে দেশের দুর্বলতায়।” এর পাশাপাশি আরবিআই রিপোর্টকে হাতিয়ার করেই তিনি আরো আক্রমণ করলেন মোদিকে। উলেক্ষ যে, সেপ্টেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকেও দেশের জিডিপি ৮.৬ শতাংশ সংকুচিত হতে চলেছে।

মনেটারি পলিসির দায়িত্বে থাকা আরবিআই-এর ডেপুটি গভর্নর মাইকেল পাত্রর নেতৃত্বাধীন বিশেষজ্ঞ দল নিজেদের রিপোর্টে জানানো হয়েছে যে, জুলাই-সেপ্টেম্বরের ত্রৈমাসিকে দেশের আর্থিক প্রবৃদ্ধির হার সংকুচিত হবে ৮.৬ শতাংশ। কিন্তু আনলক পর্যায়ে দেশের অর্থনীতির হাল ফেরানোর চেষ্টা চললেও যে তা সফল হয়নি তা স্পষ্ট বোঝা যাচ্ছে আরবিআই-এর এই রিপোর্টে।

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য যে, বিগত বেশ কিছুমাস করোনা সংক্রমণ রুখতে দেশে লকডাউন জারি হয়েছিল। যার কারণে ব্যাপক ক্ষতি হয়েছিল দেশের অর্থনীতিতে। রিপোর্ট অনুযায়ী, এপ্রিল থেকে জুনের ত্রৈমাসিকে প্রায় ২৩.৯ শতাংশ সংকুচিত হয়ে গিয়েছিল দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদন তথা প্রবৃদ্ধির হার। এর পর আনলক পর্ব শুরু হওয়ায় মনে করা হচ্ছিল ভারতীয় অর্থনীতি ঘুরে দাঁড়াবে। কিন্তু সেই আশা পূর্ণ হয়নি। ফলে আবার সমালোচনায় পড়তে হলো মোদি সরকারকে।

Leave a Reply