‘এ তো সবে শুরু, অহংকারের পরাজয় হবে’, কৃষক বিক্ষোভকে হাতিয়ার করে মোদী সরকারকে খোঁচা রাহুলের

0
80

#রাহুল-গান্ধী: নয়া কৃষি আইনের বিরোধিতায় কৃষকদের বিক্ষোভকে হাতিয়ার করে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ শানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি অভিযোগ তুলছেন, কেন্দ্রীয় সরকার রীতিমতো দেশের কৃষকদের সঙ্গে যুদ্ধ শুরু করেছে। তিনি মন্তব্য করেছেন, এই বিক্ষোভ তো সব শেষের শুরু, শীঘ্রই বিজেপির অহংকারের পতন ঘটবে বলেও আশাবাদী রাহুল।

রাহুল গান্ধীর অভিযোগ, কেন্দ্রীয় সরকার দেশের কৃষকদের সঙ্গে যুদ্ধ শুরু করেছে। একটি টুইটে কংগ্রেস নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোঁচা দিয়ে বলেছিলেন, “প্রধানমন্ত্রী চিনের সঙ্গে যুদ্ধ করতে পারেন না ঠিকই। কিন্তু কৃষকদের সঙ্গে ভালই যুদ্ধ করেন।”

কৃষি আইন প্রত‌্যাহারের দাবিতে গতকালই এই ‘দিল্লি চলো’ অভিযানে যোগ দিতে পাঞ্জাব থেকে হাজার হাজার কৃষক রওনা দিয়েছেন। মাঝে হরিয়ানা পুলিশের ব্যারিকেড, কাঁদানে গ্যাস, জলকামান দিয়েও আটকানো যায়নি বিক্ষোভকারীদের। প্রাথমিকভাবে তাদের রাজধানীতে প্রবেশের অনুমতি না দেওয়া সত্ত্বেও, সারাদিন পুলিশি প্রহরার সঙ্গে লড়াইয়ের পরেও দমেননি কৃষকরা। শেষে তাদের গ্রেপ্তার করে রাখার জন্য দিল্লির একাধিক স্টেডিয়ামে অস্থায়ী জেল তৈরির অনুমতি চেয়েছিল দিল্লি পুলিশ, দিল্লি সরকার সেই অনুমতি দেয়নি। অবশেষে বাধ্য হয়েই কৃষকদের দিল্লির বুরারি হাউসের মাঠে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

Advertisement

কৃষকদের এই অদম্য জেদ এবং প্রতিকূল পরিস্থিতিতেও লক্ষ্যে স্থির থাকার ক্ষমতাকেই এদিন সম্মান জানিয়েছেন রাহুল গান্ধী। একটি টুইটবার্তায় তিনি লিখেছেন, “প্রধানমন্ত্রীর মনে রাখা উচিৎ, অহংকার যখন সত্যের মুখোমুখি হয়, তখন পরাস্ত হয়। সত্যের জন্য লড়াই করা কৃষকদের দুনিয়ার কোনও শক্তি আটকাতে পারবে না। মোদী সরকারকে কৃষকদের দাবি মানতেই হবে। এটা তো সবে শুরু।”

Leave a Reply