কোভিড-১৯-এর টিকার ক্ষেত্রে তৎপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, নিজেই খতিয়ে দেখলেন টিকার প্রস্তুতি

0
101

#কোভিড-১৯:  করোনার সংক্রমণকে রোধ করতে করোনার টিকা  একান্ত প্রয়োজন। তবে এই টিকা নিয়েও বিভিন্ন মতামত শোনা যায়। তবে এবার আর মাত্র তিন-চার মাসের অপেক্ষা। তারপরেই আসতে চলেছে কোভিড-১৯-এর টিকা। এমনটাই মনে করছেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কর্তা আদর পুনাওয়ালা। এবার এই টিকা কিভাবে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া যাবে, সেই সংক্রান্ত প্রস্তুতি খতিয়ে দেখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান যে বৈঠকে টিকা তৈরির কাজে অগ্রগতি, প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়া ও সেটিকে কেনার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এদিন বৈঠকে প্রধানমন্ত্রী কীভাবে জনসংখ্যার বিভিন্ন শ্রেণিকে টিকাকরণ অগ্রাধিকার দেওয়া হবে, স্বাস্থ্যকর্মীদের কাছে কীভাবে এই টিকা পৌঁছে দেওয়া যাবে, করোনা ভ্যাকসিন যাতে নষ্ট না হয়ে যায় তার জন্য হিমঘরের ব্যবস্থা ও কিভাবে প্রযুক্তির সাহায্য নেওয়া হবে এই পুরো কাজে, এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন।

এই মুহূর্তে ভারতে পাঁচটি টিকার কাজ চলছে চূড়ান্ত পর্যায়ে। সেগুলির মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে অক্সফোর্ড টিকা। খুব শীঘ্রই মানুষ এই টিকা পাবে বলে আশা করা যাচ্ছে। তবে কোভ্যাক্সিন সহ অন্যান্য সংস্থার টিকার ক্ষেত্রেও দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে জোর কদমে।

Advertisement

Leave a Reply