ডিসেম্বরে মোদী-হাসিনা ভার্চুয়াল সামিট, স্বাক্ষরিত হতে পারে একাধিক চুক্তি

0
149

#ভারত-বাংলাদেশ: ডিসেম্বর মাসে ভার্চুয়াল সামিটে বসবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং এ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবর, দু’দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক সুদৃঢ় করতে এই বৈঠকে মোট চারটি চুক্তিও স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমানে ঠিক কি কি চুক্তি সই হবে, সেই নিয়ে উচ্চপর্যায়ের আলোচনা চলছে। জানা যাচ্ছে, চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আগামী ৮ই ডিসেম্বর বাংলাদেশের বিদেশসচিব মাসুদ বিন মমেন ভারতে আসবেন।

প্রসঙ্গত, এনআরসি এবং সিএএ নিয়ে ভারতে রাজনৈতিক মহল উত্তপ্ত হওয়ার পর থেকেই বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কেও কুপ্রভাব পড়েছিল। পরবর্তীকালে বিদেশসচিব হর্ষ শ্রীংলা বাংলাদেশ সফরের পর সম্পর্কে অনেক উন্নতি ঘটে। অন্যদিকে জানা যাচ্ছে, আগামী বছর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে মোদীকে ২৬শে মার্চ ঢাকায় যাওয়ার আমন্ত্রণ জানানো হবে।

আগামী ১৭ই ডিসেম্বর ভার্চুয়াল সামিটে বসবেন মোদী-হাসিনা। ইতিমধ্যেই মোদী সরকারের পক্ষ থেকে বেশ কিছু বকেয়া প্রকল্পে কাজের গতি বৃদ্ধি করা হয়েছে। জুলাই মাসে বাংলাদেশকে ১০টি রেল লোকোমোটিভ দেয় ভারত। এছাড়াও বর্তমানে কলকাতা থেকে চট্টগাম হয়ে মালবাহী জাহাজ যাচ্ছে ত্রিপুরায়। অন্যদিকে, দু’দেশের মধ্যে তেলের পাইপলাইন এমন তিনটি রেলপথ নির্মাণের কাজ ২০২১ সালের মধ্যেই শেষ হয়ে যাওয়ার কথা রয়েছে।

Advertisement

Leave a Reply