তৃতীয় দফার ট্রায়ালে ৯০% কার্যকরী তাদের তৈরি করোনা ভ্যাকসিন, জানাল মার্কিন সংস্থা ফাইজার

0
83

#ফাইজার: মার্কিন ওষুধ নির্মাতা সংস্থা ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেকের যৌথ উদ্যেগে তৈরি ভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল চলছে এবং এই ট্রায়ালে ভ্যাকসিনটি কোভিড-১৯ প্রতিরোধে ৯০ শতাংশ কার্যকর বলে দেখা গিয়েছে। একথা সোমবার দুটি সংস্থার তরফে ঘোষণা করা হয়। তাদের বক্তব্য প্রাথমিক পর্যবেক্ষণে দেখা গিয়েছে যে ভ্যাকসিনের প্রথম দুটি ডোজের প্রয়োগের ২৮দিন বাদে এবং দ্বিতীয় ডোজ দেওয়ার সাতদিন বাদে কোভিড-১৯ সংক্রমিত রোগীর দেহে প্রতিরোধী ক্ষমতা তৈরি হয়েছে।

মার্কিন মিডিয়া সূত্রে জানা গিয়েছে যে দুটি সংস্থার বক্তব্য সংক্রমণের লক্ষণ বা প্রমাণ পূর্বে দেখা যায়নি, এমন লোকজনের ক্ষেত্রে তাদের তৈরি ভ্যাকসিন কোভিড-১৯ রুখতে ৯০ শতাংশের বেশি কার্যকর। ফাইজার কোম্পানির চেয়ারম্যান তথা সিইও অ্যালবার্ট বৌরলা এক বিবৃতিতে জানিয়েছেন যে ‘কোভিড-১৯ টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের যে প্রথম ফলাফল এসেছে, তাতে কোভিড-১৯ রুখতে আমাদের টিকার ক্ষমতার প্রাথমিক প্রমাণ মিলেছে। বিশ্বব্যাপী এই স্বাস্থ্য সংকটকে শেষ করতে বহু আকাঙ্ক্ষিত সাফল্যের ক্ষেত্রে আমরা আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এগিয়ে গিয়েছি।’

প্রসঙ্গত উল্লেখ্য, করোনাভাইরাস মোকাবিলায় কার্যকর ভ্যাকসিন বাজারে কবে আসবে সারা বিশ্বে তারই প্রতীক্ষায় রয়েছে। ভ্যাকসিন তৈরির দৌড়ে নেমেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও পুণের সিরাম ইনস্টিটিউট সহ একাধিক দেশের নানা কোম্পানি। তার মধ্যেই প্রতিষেধক ভ্যাকসিনের কার্যকারিতা এবং প্রতিরোধী শক্তি কতদিন থাকবে, সেটা নিয়েও প্রশ্ন উঠছে।

Advertisement

Leave a Reply