নিলামে উঠতে চলেছে প্যারিসের আইফেল টাওয়ারের অংশ, আপনিই সহজে হয়ে যান মালিক!

0
181

#আইফেল_টাওয়ার: বিশ্বের আর্কষনীয় স্থান গুলির মধ্যে একেবারের প্রথম সারিতে স্থান কেড়ে নেয় প্যারিসের আইফেল টাওয়ার। প্রতিবছরেই ভীড় জমে যায়, আইফেল টাওয়ার দেখার হিড়িকে পর্যটকদের। এ বছরের ছবিটা এক্কেবারে আলাদা হলেও করোনা পরিস্থিতি কাটলেই যে ভীড় জমবে আইফেল টাওয়ারে তা বলা বাহুল্য।

তাই ভীড় জমার আগে আপনিই কিনে ফেলুন জনপ্রিয় এই আইফেল টাওয়ার! কোনো মিথ্যা কথা নয়, আপনি চাইলে খুব সহজেই কিনে ফেলতে পারবেন প্যারিসের আর্কষনীয় আইফেল টাওয়ার। শুনতে অদ্ভুত লাগলেও আগামী পয়লা ডিসেম্বর নিলামে উঠতে চলছে আইফেল টাওয়ার।
না না, গোটা আইফেল টাওয়ার নয়। পুরনো দিনে আইফেল টাওয়ারে ব্যবহৃত একটি সিঁড়ির একাংশই নিলামে উঠবে।

এই সময় সূত্রে খবর, আর্টকুরিয়াল (Artcurial) নামে একটি সংস্থা আইফেল টাওয়ারের ওই সিঁড়ির অংশটি নিলামে তুলছে। ২.‌৬ মিটারের পুরনো আমলের প্যাঁচানো সিঁড়িটি ১৮৮৯ সালে তৈরি করেছিলেন গুস্তাভে আইফেল এবং তাঁর সহযোগীরা। দ্বিতীয় এবং তৃতীয় তলার সংযোগের জন্য এটি সিঁড়ি তৎকালীন সময়ে ব্যবহার হলেও, বর্তমানে তা কোনো কাজে লাগে না। কারণ লিফট এসে যাওয়ায় কেউ ওই সিঁড়ি ব্যবহার করেনা।

Advertisement

শুধুমাত্র এই সিঁড়িটি নয়, এরকম বহু সিঁড়ির কোনওটি মিউজিয়ামে স্থান পেয়েছে, আবার কয়েকটি নিলামেও তোলা হয়েছে। ২০১৬ সালে শেষ নিলামে ওঠা একটি সিঁড়ি ৫ কোটি টাকায় নিলাম হয়েছে এবং বর্তমানে নিলামে ওঠা সিঁড়ির নিলাম শুরুই হবে ২৬ লক্ষ টাকা থেকে। কাজেই, পকেট জোড় থাকলে কিনে ফেলুন আইফেল টাওয়ার।

Leave a Reply