বিপাকে পাকিস্তান! যুদ্ধবিমানের উন্নতিসাধনে ‘অস্বীকার’ ফ্রান্সের, রাফালে নিয়েও কড়াকড়ি

0
180

এবার পাকিস্তানের প্রতিরক্ষা ক্ষেত্রে বড়সড় আঘাত হানল ফ্রান্স। ইমানুয়েল ম্যাক্রোঁর দেশে থেকে কেনা পাকিস্তানের মিরাজ (Mirage) যুদ্ধবিমান, এয়ার ডিফেন্স সিস্টেম এবং অগস্টা ৯০বি ক্লাস (Agosta 90B class) সাবমেরিন আধুনিকীকরণ বা আরও উন্নত করতে সাফ ‘না’ জানিয়ে বলে দিল ফ্রান্স। যার ফলে ফের বিপাকে ইমরানের দেশ।

প্রসঙ্গত বর্তমানে পাকিস্তানের কাছে ১৫০টি মিরাজ যুদ্ধবিমান রয়েছে। যার মধ্যে কিছু মিরাজ ৩ ও বাকিগুলা মিরাজ ৫। সবগুলিই ফ্রান্সের দাসাউ অ্যাভিয়েশনের কাছ থেকে গত কয়েক দশকে কিনেছে পাকিস্তান। বিমানগুলি বর্তমান ব্যবহার করার পরিস্থিতিতে থাকলেও সেগুলি উন্নতসাধনে পুরোপুরি অস্বীকার করে দিল ফ্রান্স। আর সেটাই ইসলামাবাদকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। এছাড়া ফ্রান্স–ইটালি সহযোগে তৈরি যে এয়ার ডিফেন্স সিস্টেম পাকিস্তান ব্যবহার করে, সেটির আপগ্রেডেও স্পষ্ট ‘‌না’‌ করে দিয়েছে ফ্রান্স।

এমনকি রাখাল প্রসঙ্গে কাতারকেও সতর্ক করে দিয়েছে ফ্রান্স। কারণ ভারতের পাশাপাশি কতারের কাছেও রয়েছে রাফাল যুদ্ধবিমান। তাই সেই যুদ্ধবিমানের খুঁটিনাটি তথ্য যেতে কোনোভাবেই ইসলামাবাদের টেকনিশিয়ান, সে ব্যাপারেও কাতারকে (Quatar) সাবধান করে দিয়েছে ফ্রান্স। এই প্রসঙ্গে গত অক্টোবরে ভারতের বিদেশসচিব শ্রিংলাকে আশ্বস্তও করেছে ফ্রান্স।

Advertisement

উল্লেখ্য গত মাসে ফ্রান্সে প্রফেট মহম্মদ ক্যারিকেচার ইস্যুতে সরব হয়েছিল ফ্রান্স। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে ‘ইসলাম বিরোধী’ বলে অভিযোগ এনে ফ্রান্সের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলেছিল ইমরান খানের (Imran Khan) সরকার। এমনকী পাকিস্তানের রাস্তায় ফরাসি জিনিস বয়কটের ডাক দিয়ে একাধিক মিছিলও হয়েছে। এই পরিস্থিতিতে পাকিস্তানকে পালটা চাপে ফেলে দিল ফ্রান্স (France)। ফলে ঘোরতর সংকটেই ইমরান খানের প্রশাসন।

Leave a Reply