ক্রমশ শক্তিশালী হয়ে ধেঁয়ে আসছে ‘নিভার’, ঘন্টায় ১৪৫ কিমি বেগে বইতে পারে ঝড়

0
69

#নিভার :  ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় ‘নিভার’। যা আজকেই প্রবল ঘূর্ণিঝড়ের আকার ধারণ করবে।
এমনকি ঘূর্ণায়মান বাতাসের গতিবেগ ঘন্টায় ১৪৫ কিলোমিটার অবদিও পৌঁছে যেতে পারে। তবে ঝড়ের গতিবেগ থাকবে ঘন্টায় ১২০-১৩০ কিলোমিটার।

আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, ইতিমধ্যেই ‘নিভার’ প্রভাবে চেন্নাই-সহ তামিলনাড়ুর বিভিন্ন প্রান্তে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। এমনকি বইছে ঝোড়া হাওড়া এবং উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। স্বাভাবিক ভাবেই ‘নিভার’ যত স্থলভূমির কাছে এগিয়ে আসবে, বৃষ্টির তীব্রতা আরও বাড়বে। বিশেষত চেন্নাই, পুডুকোট্টাই, নাগাপট্টিনাম এবং ভিল্লপুরমের মতো উপকূলীয় এলাকাগুলিতে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস থাকছে।

হিন্দুস্তান টাইমস্ সূত্রে খবর, ইতিমধ্যে ১২টি উদ্ধারকারী দল, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একাধিক দল, ভারতীয় উপকূলরক্ষী বাহিনীকে মোতায়েন করা হয়েছে। উপকূলরক্ষী বাহিনীর তরফে ১৫টি বিপর্যয় মোকাবিলা দল এবং দুটি হেলিকপ্টার তৈরি রাখা হয়েছে। মৎস্যজীবীদের জন্য চারটি নজরদারি ভেসেল তৈরি রাখা হয়েছে। চেন্নাইয়ে পাঁচটি বন্যা মোকাবিলার দল এবং ডুবুরিদের একটি দলকে তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার ২৪ টি ট্রেন বাতিল করেছে দক্ষিণ রেল। বুধবার থেকে বন্ধ রাখা হয়েছে শহরতলির ট্রেন পরিষেবাও। বুধবার সরকার ছুটিও ঘোষণা করেছে।

Advertisement

Leave a Reply