বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতীশ কুমার, ক্যাবিনেটে থাকছেন দুই উপমুখ্যমন্ত্রী

0
73

সপ্তমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হিসবে শপথ নিলেন নীতীশ কুমার। যেমনটা বিজেপি আগেই জানিয়েছিল। জেডিউএর থেকে বেশি আসন পেলেও বিজেপি চাইছে নীতীশ কুমারকেই মুখ্যমন্ত্রী হিসেবে। সেই মতো সোমবার বিকেলে তিনি শপথ নিন। তাঁকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল ফাগু চৌহান।

পাশপাশি উপমুখ্যমন্ত্রী পদ নিয়েও জল্পনার সমাপ্তি হলো এদিন। নীতীশ কুমারের ক্যাবিনেটে থাকছেন দুই জন উপমুখ্যমন্ত্রী। দুজনই বিজেপির। এরা হলেন বিজেপির কাটিহারের বিধায়ক তারকিশোর প্রসাদ ও বেতিয়ার বিধায়ক রেণু দেবী।

উল্লেখ্য রাজনৈতিক মহলে গুঞ্জন, বিহারে জাতপাতের হিসেব মাথায় রেখেই দুই উপমুখ্যমন্ত্রী করেছে বিজেপি। কাটিহারের বিধায়ক তারকিশোর প্রসাদ বৈশ্য ও বেতিয়ার বিধায়ক রেণু দেবী নোনিয়া সম্প্রদায়ের। ওই দুই ভোটব্যাঙ্ক ভবিষ্যতের জন্য নিশ্চিত করতে চাইছে গেরুয়া শিবির।

Advertisement

ক্যাবিনেট মন্ত্রী হিসেবে শপথ নিলেন জেডিইউয়ের বিজয় কুমার চৌধুরি, বীজেন্দ্র প্রসাদ যাদব, অশোক চৌধুরি ও মেওয়ালাল চৌধুরি, শীলা মন্ডল।

অন্যদিকে, হিন্দুস্থান আওয়াম মোর্চা প্রধান জিতন রাম মাঝির ছেলে সন্তোষ কুমার সুমন ও বিকাশশীল ইনসান পার্টির বিধায়ক মুকেশ সাইনি মন্ত্রী হিসেবে শপথ নিলেন।

বিজেপি থেকে নীতীশের মন্ত্রিসভায় এলেন মঙ্গল পান্ডে ও অমরেন্দ্র প্রতাপ সিং, রামপ্রীত পাসোয়ান, জীবেশ মিশ্র, রাম সুরত রাই।

বলে রাখি, ২৪৩টি আসনের মধ্যে ১২৫ টি আসন গিয়েছে এনডিএ’র ঝুলিতে। আর প্রথমদিকে অনেক এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ১১০ টি আসনেই থামতে হয় মহাজোটকে। বাকিরা পেয়েছে ৮ টি আসন। বাকিদের মধ্যে শুধু আসাউদ্দিন ওয়াইসির দলই পেয়েছে ৫ টি আসন।

এনডিএ জোটের ১২৫ টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ৭৪ টি, জেডিইউ – ৪৩ টি এইচএএম – ৪ টি
ভিআইপি – ৪ টি করছ আসন। কিন্তু দু-দশকের মধ্যে এই প্রথম বিহারে বিজেপির থেকে কম আসন পেল নীতীশর জেডি(ইউ)। গতবারের নীতীশ পেয়েছিলেন ৭১টি আসন। তবে এবার সে আসন সংখ্যা কমে দাঁড়িয়েছে ৪৩-এ। সেখানে বিজেপি ৫৩ থেকে বেড়ে হয়েছে ৭৪। নীতীশের দলের ২৮টি আসন কমার পাশাপাশি বিজেপির আসন বেড়েছে ২১টি।

 

 

Leave a Reply