আগামী বছরে স্কুলে ভর্তির জন্য নয়া নির্দেশিকা জারি করা হলো শিক্ষা দপ্তর এর তরফ থেকে

0
82

#পশ্চিমবঙ্গ– করোনা ভাইরাসের কারণে দীর্ঘ আট মাস ধরে বন্ধ রয়েছে সমস্ত স্কুল। কিছু কিছু স্কুলের অনলাইন ক্লাস শুরু হলেও বহু স্কুল তা এখনো শুরু করতে পারেনি। কাজেই তাদের বার্ষিক পরীক্ষা নেওয়ার কিছু ঠিক হয়নি। কবে স্কুল খোলা হবে বা পরবর্তী শ্রেণীতে ভর্তির জন্য নয়া নির্দেশিকা জারি করা হলো শিক্ষা দপ্তর এর তরফ থেকে।

শুক্রবার স্কুলশিক্ষা দপ্তরের তরফ থেকে এক বিজ্ঞপ্তিতে জারি করে বলা হয়েছে যে ডিসেম্বরের শুরুতে আগামী শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলে ভর্তি শুরু করা হবে। সেই নির্দেশিকা অনুযায়ী আগামী ২ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত ভর্তির ফর্ম দেওয়া হবে। ১১-১৬ ডিসেম্বর পর্যন্ত করা হবে লটারি। এবং আগামী ১৮ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত ভর্তির প্রক্রিয়া শেষ করতে হবে।

প্রসঙ্গত উল্লেখ্য যে স্কুল শিক্ষা দপ্তরের তরফ থেকে এদিন রাজ্যের সমস্ত সরকারি, সরকারি অনুমোদিত, সরকারি সাহায্যপ্রাপ্ত ও মডেল স্কুলের ভর্তির নির্দেশিকা জারি করা হয়েছে। শিক্ষার অধিকার আইন মেনে প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তির প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে না বলে জানিয়েছে শিক্ষা দপ্তর। এমনকি কোনো স্কুলে এই বছরে অভিভাবক অভিভাবিকার পরীক্ষা বা ইন্টারভিউ নিতে পারবেন না। অর্থাৎ এই ভর্তির প্রক্রিয়া হবে সম্পূর্ণ লটারির দ্বারা।

Advertisement

Leave a Reply