বিহার নির্বাচনে টানটান লড়াইয়ে শেষ হাসি হাসলেন নীতীশ কুমারই, কড়া টক্কর দিল মহাজোট

0
80

১০ নভেম্বর তারিখটি সারা দেশের মানুষ মনে রাখবে। বিহারের ভোট গণনা নিয়ে টানটান উত্তেজনা। প্রতিমুহূর্তে বদলাচ্ছে ছবি। সমস্ত এক্সিট পোলের হিসেব নিকেশকে ওলট পালট করে দিয়েছে বিহারের এই বিধানসভা নির্বাচন। রাজনীতির জগতে এ এক ঐতিহাসিক দিন বলা যেতে পারে। শাসক ও বিরোধী শিবিরের মধ্যে এইরকম কাঁটায় কাঁটায় টক্কর বিধানসভা নির্বাচনে খুব কমই চোখে পড়ে।

উল্লেখ্য গতকাল সারাদিন ধরে বিহারে চলেছে ২৪৩ টি আসনের ভোট গণনা। অবশেষে ভোরের দিকে নির্বাচনের চুড়ান্ত ফলাফল আসে। আর তাতে শেষ হাসি হেসেছে নীতীশ কুমার নেতৃত্বাধীন এনডিএ জোট। তবে হাড্ডাহাড্ডি লড়াই দিয়েছিলেন তেজস্বী যাদবের নেতৃত্বাধীন মহাজোটও। ১৪ ঘণ্টারও বেশি সময় ধরে গণনা শেষে বিহারে সরকার গড়ার দৌড়ে মহাজোটকে পিছনে ফেলে দেয় বিহারে ক্ষমতাসীন এনডিএ। শাসক শিবির এনডিএ ও বিরোধী শিবির মহাজোটবন্ধনের মধ্যে পার্থক্য মাত্র ১৫ টি আসনের।

২৪৩টি আসনের মধ্যে ১২৫ টি আসন গিয়েছে এনডিএ’র ঝুলিতে। আর প্রথমদিকে অনেক এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ১১০ টি আসনেই থামতে হয় মহাজোটকে। বাকিরা পেয়েছে ৮ টি আসন। বাকিদের মধ্যে শুধু আসাউদ্দিন ওয়াইসির দলই পেয়েছে ৫ টি আসন।

Advertisement

এক নজরে কোন দল কটি আসন পেল

এনডিএ জোট – ১২৫ টি আসন
বিজেপি – ৭৪ টি
জেডিইউ – ৪৩ টি
এইচএএম – ৪ টি
ভিআইপি – ৪ টি

মহাজোট – ১১০টি আসন
আরজেডি – ৭৫ টি
কংগ্রেস – ১৯ টি
বামেরা – ১৬টি

অন্যান্য – ৮ টি আসন
আসাউদ্দিন ওয়াইসির দল – ৫ টি
বিএসপি- ১টি
এলজিপি ১ টি
নির্দল প্রার্থী – ১ টি

দু-দশকের মধ্যে এই প্রথম বিহারে বিজেপির থেকে কম আসন পেল নীতীশর জেডি(ইউ)। গতবারের নীতীশ পেয়েছিলেন ৭১টি আসন। তবে এবার সে আসন সংখ্যা কমে দাঁড়িয়েছে ৪৩-এ। সেখানে বিজেপি ৫৩ থেকে বেড়ে হয়েছে ৭৪। নীতীশের দলের ২৮টি আসন কমার পাশাপাশি বিজেপির আসন বেড়েছে ২১টি।

মহাজোটে আরজেডিই সর্বাধিক ৭৫টি আসন পেয়েছে। গতবারের তুলনায় ৫টি আসন কমেছে। কংগ্রেসের খারাপ ফলের জন্য জোর ধাক্কা খেয়েছে মহাজোট। ৭০টি আসনে লড়াই করে মাত্র ১৯টিতে জিতেছে কংগ্রেস। গতবার তারা পেয়েছিল ২৭ আসন। জোট শিবিরের জন্য এটা বড় ধাক্কা। সেখানে বিহারে বামেদের ফল খুবই ভালো। ২৮টি আসনে প্রার্থী দিয়ে তার মধ্যে ১৬টিতেই তারা জিতেছে।

প্রসঙ্গত গতকাল সকালের দিকে মহাজোট প্রায় ৩০টি আসনে এগিয়ে যায়। কিন্তু বেলা গড়াতেই ছবি বদলাতে থাকে বিহার নির্বাচনের। ভোট গণনায় এগিয়ে যায় এনডিএ জোট। ম্যাজিক নম্বর ১২২ স্পর্শ করে। তারপর আর পিছিয়ে পড়তে হয়নি নীতীশ কুমারের দলকে। যদিও মাঝে বে‌শ কয়েকবার শাসক দল ও বিরোধী শিবিরের মধ্যে ব্যবধান অনেকটা কমে গিয়েছিল।

উল্লেখ্য নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছিল, বেলা ১টায় নির্বাচনী ফলাফল জানানো হবে। কিন্তু দেখা যায় সময় পেরিয়ে গেলেও ভোট গণনা শেষ হয়নি। তারপর রাত পর্যন্ত চলতে থাকে ভোট গণনা পর্ব। ভোট গণনা শেষ হওয়ার কিছু আগে অর্থাৎ মধ্যরাত থেকেই এই সমীকরণ রেখা ফুটে উঠেছিল। তখনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিহারবাসীকে এনডিএ জোট জয়ী করানোর জন্য ধন্যবাদ দেন। তিনি বলেছেন বিহারবাসী উন্নয়নের পক্ষে ভোট দিয়েছেন। নীতীশ কুমারের জেডিইউ খারাপ ফল করলেও তাঁকেই গুরুত্ব দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, বিজেপির উপমুখ্যমন্ত্রী সুশীল মোদী শুভেচ্ছা জানান।

Leave a Reply