বাজারের অগ্নিমূল্য শাক-সবজি! কেন্দ্রকে চিঠি মমতার

0
112

বাজারে শাক সবজির চড়া দাম নিয়ন্ত্রণ করতে এবার কেন্দ্রের দ্বারস্থ হলো রাজ্য। কারণ বাজারে আলু-পেঁয়াজের অগ্নিমূল্যের ঠেলায় হাত দেওয়ার জো নেই সাধারণ মানুষের। নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম বৃদ্ধিতে নাজেহাল রাজ্যের মানুষ। সেই প্রেক্ষাপটে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে চিঠিতে কৃষক বিরোধী আইনের প্রসঙ্গ তুলে ধরে তিনি।

চিঠিতে তিনি লিখেছেন – ”নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধির কারণে সাধারণ মানুষের সমস্যা হচ্ছে। তা নীরব দর্শক হিসেবে দেখতে পারে না রাজ্য সরকার। তাই অবিলম্বে রাজ্য সরকারের হাতে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধি রোধে ব্যবস্থা নেওয়ার ক্ষমতা দেওয়া হোক।”

পাশাপাশি চিঠিতে কেন্দ্রের নয়া কৃষি আইনকেও এক হাত নেন তিনি। তিনি উল্লেখ করেন যে কৃষক বিরোধী আইনের ফলের রাজ্য সরকারের কাছ থেকে তাদের অধিকার কেড়ে নেওয়া হয়েছে।

Advertisement

এই প্রসঙ্গেই মমতার মত কেন্দ্রের এই সিদ্ধান্তের জেরে আলু পেঁয়াজের মূল্য রোধে রাজ্য কোন ব্যবস্থা নিতে পারছে না তাঁর সরকার। রাজ্যের বক্তব্য সম্প্রতি কৃষি আইনে সংশোধন এনে আলু, পেঁয়াজকে অত্যাবশ্যকীয় পণ্যের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। এরপরই মজুত শুরু করা হয়েছে যার জেরে এই পণ্যের দামে আগুন।

কিছুদিন আগেই নবান্নের একটি বৈঠক থেকে এ বিষয়ে চিন্তা প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠানোর কথাও উল্লেখ করেছিলেন। এছাড়াও কলকাতা পুলিশকে নির্দেশ দিয়েছিলেন বিভিন্ন বাজারে অভিযান চালাতে যাতে আলু পেঁয়াজের মতো নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম নিয়ে কালোবাজারি না হয়।

Leave a Reply