‘দেশে বিভাজন ছড়াতেই বিজেপি লাভ জেহাদের তত্ত্ব তৈরি করেছে’, বিস্ফোরক দাবি অশোক গেহলটের

0
86

#অশোক-গেহলট: ‘লাভ জেহাদ’ বলে কোনও কিছুর অস্তিত্বও নেই। বিজেপিই দেশবাসীর মধ্যে বিভাজন ছড়ানোর লক্ষ্যে এই শব্দটির জন্ম দিয়েছে, আজ একাধিক টুইটবার্তায় এমনটাই দাবি করলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তিনি দাবি করেছেন, “লাভ জেহাদের কোনও সংজ্ঞা সংবিধানে নেই। আর এর বিরুদ্ধে কোনও আইন আনা মানে সংবিধানকে অমান্য করা এবং প্রাপ্তবয়স্কদের ব্যক্তিগত পছন্দে হস্তক্ষেপ করা।”

গেহলট আরও লিখেছেন, “লাভ জেহাদ একটা শব্দ যেটা বিজেপি দেশে বিভাজন ছড়ানোর লক্ষ্যে তৈরি করেছে। বিয়েটা ব্যক্তি স্বাধীনতার বিষয়। তাই বিয়ে রুখতে আইন আনাটা বোকামি। ভালবাসায় জেহাদের কোনও জায়গা নেই। এটা আসলে সাম্প্রদায়িক সম্প্রীতি এবং সামাজিক সংহতি নষ্ট করার একটা অপচেষ্টা।”

বস্তুত মোদি আমলে ভিনধর্মের বিশেষত মুসলিম সম্প্রদায়ের ছেলেরা হিন্দু মেয়েদের সঙ্গে সম্পর্কে জড়ালেই সেই সম্পর্ককে ‘জেহাদ’ হিসেবে দেগে দেওয়ার প্রবণতা তৈরি হয়েছে। রাজনৈতিক মহলের একাংশের বক্তব্য, এই ‘লাভ জেহাদ’ বিরোধী প্রচার গেরুয়া শিবিরকে ভোটবাক্সেও অনেক সুবিধা করে দিচ্ছে।

Advertisement

এমনকি, বল্লভগড়ের ঘটনার পর বিজেপি-শাসিত রাজ্যগুলি লাভ জেহাদের বিরুদ্ধে আইন আনারও তোড়জোড় শুরু করেছে। মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, হরিয়ানা, গুজরাট সরকার ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে যে লাভ জেহাদ রুখতে অত্যন্ত কড়া আইন আনা হবে।

ফলে স্বভাবতই রাজস্থানেও লাভ জেহাদ বিরোধী আইন আনার জন্য মুখ্যমন্ত্রীর উপর চাপ বাড়াচ্ছে বিরোধীরা। কিন্তু আজ গেহলট টুইটবার্তায় সাফ বুঝিয়ে দিলেন যে তাঁর এই ধরনের কোনও আইন আনার পরিকল্পনা নেই কারণ তিনি লাভ জেহাদের অস্তিত্বেই বিশ্বাস করেন না।

Leave a Reply