আমেরিকায় ১০ লাখ বিদেশী পড়ুয়ার ২০ শতাংশই ভারতীয়, বলছে সমীক্ষা

0
113

ভারতীয় পড়ুয়াদের কাছে পড়াশুনার জন্য সেরা পছন্দ আমেরিকাই। বহু পড়ুয়া প্রতি বছর পাড়ি দেয় আমেরিকায় পড়াশুনার জন্য। সংখ্যাটা চমকে দেওয়ার পর। সম্প্রতি প্রকাশিত Open Doors Report বলছে যে ২০১৯-২০ সালে ভারতের ২ লাখ পড়ুয়া মার্কিন যুক্তরাষ্ট্রকে তাদের উচ্চশিক্ষার গন্তব্য হিসেবে বেছে নিয়েছে। রিপোর্ট আরও বলছে যে প্রতি বছর যে ১০ লাখ বিদেশী পড়ুয়া আমেরিকায় যায় তার ২০ শতাংশই ভারতীয়।

প্রসঙ্গত মার্কিন যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া শিক্ষার্থীদের সাহায্যের জন্য ভারতে ৭টি EducationUSA সেন্টার রয়েছে। দিল্লি, হায়দরাবাদ, চেন্নাই, কলকাতা, বেঙ্গালুরু, আহমেদাবাদ ও মুম্বইয়ে রয়েছে এই EducationUSA এর শাখা। আগামী বছর আরও একটি খোলা হবে হায়দরাবাদে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পাবলিক অ্যাফেয়ার্স মন্ত্রী ডেভিড কেনেডি সংবাদমাধ্যমে জানিয়েছেন, গত দশ বছরে মার্কিন যুক্তরাষ্ট্র পড়তে যাওয়া ভারতীয় ছাত্রছাত্রীদের সংখ্যা দ্বিগুণ হয়েছে। কারণ মার্কিন যুক্তরাষ্ট্র শিক্ষার মানের গোল্ড স্টান্ডার্ড বজায় রেখে চলেছে।

Advertisement

মার্কিন সরকারের তরফে জানান হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র পঠনপাঠন সংক্রান্ত তথ্য জানাতে ভারতীয় ছাত্রছাত্রীরা ডাউনলোড করতে পারে মোবাইল অ্যাপ EducationUSA India। এই অ্যাপ থেকেই জানা যাবে সব কলেজ, বিশ্ববিদ্যালয়ে আবেদন করার পন্থা পদ্ধতি।

Leave a Reply