চীনের আগ্রাসন রুখতে তৎপর ভারত, প্যাংগং সো লেক এলাকায় বিশেষ MARCOS কমান্ডো মোতায়েন করলো নৌসেনা

0
367

#ভারতীয়-নৌসেনা: পূর্ব লাদাখ সীমান্তে চীনের আগ্রাসন রুখতে তৎপর ভারত। বহুদিন ধরে সামরিক এবং কূটনৈতিক বৈঠকের পরেও উত্তেজনা প্রশমন সম্ভবপর হয়নি। তাই এখনো পর্যন্ত চীনকে ভরসা করতে পারছে না ভারত, যে কোনো পরিস্থিতির মোকাবিলা করতে সদা প্রস্তুত থাকতে চাইছে দেশীয় নিরাপত্তাবাহিনী। এমতাবস্থায় নয়া চমকপ্রদ পদক্ষেপ নিল নৌবাহিনী, প্যাংগং লেক এলাকায় মোতায়েন করা হলো MARCOS অথবা ম্যারিন কমান্ডো।

বিগত কয়েক মাস ধরে ক্রমবর্ধমান লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যেই পূর্ব লাদাখে বায়ুসেনা তার গড়ুদ কমান্ডো এবং সেনাবাহিনী তার প্যারা স্পেশাল ফোর্স (PSF) মোতায়েন করেছে। এবার লাদেখের প্রতিকূল আবহাওয়ার মধ্যেও চীনের লালফৌজকে এতটুকুও সুযোগ না দেওয়ার লক্ষ্যে দেশের সুরক্ষাকবচ হিসেবে নব সংযোজিত হলো ভারতীয় নৌসেনার MARCOS কম্যান্ডো।

এক্ষেত্রে উল্লেখ্য, গত ২৯-৩০শে অগাস্ট পূর্ব লাদাখে যখন চীনা সৈন্যরা বিনা প্ররোচনায় আগ্রাসনের চেষ্টা করে, তখনও ওই এলাকায় দু-দেশের তরফেই নিজস্ব স্পেশাল ফোর্সকে মোতায়েন করা হয়েছিল। সংবাদসংস্থা এএনআই খবর জানাচ্ছে যে সরকারী সূত্রের খবর, “গত এপ্রিল মাস থেকেই প্যাংগং এলাকায় ভারতীয় সেনার সঙ্গে সংঘাতে লিপ্ত রয়েছে চিনা সেনা। ওই জায়গার নিরাপত্তার কথা ভেবে সেখানে নৌসেনার MARCOS কামান্ডো মোতায়েন করা হয়েছে।”

Advertisement

Leave a Reply