চীনের গতিবিধির উপর নজর রাখতে আমেরিকা থেকে দু’টি অত্যাধুনিক ড্রোন লিজ নিচ্ছে ভারতীয় নৌসেনা

0
300

#ভারতীয়-নৌসেনা: চীনের সঙ্গে সীমান্তে অশান্তির আবহে নিজেদের ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যেআমেরিকা থেকে দুটি অত্যাধুনিক ‘এমকিউ৯বি’ (MQ-9B) ড্রোন লিজ নিচ্ছে ভারতীয় নৌসেনা। মূলত ভারতীয় মহাসাগরে চীনের গতিবিধির উপর নজর রাখতেই এই অত্যাধুনিক ‘এমকিউ৯বি’ সি গার্জেন ড্রোনগুলিকে এক বছরের জন্য লিজ নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

আমেরিকান সংস্থা জেনারেল অ্যাটমিকসের তৈরি এই ড্রোন অতীতের ‘প্রিডেটর বি’ ড্রোনের উত্তরসূরী।
নৌসেনা সূত্রে খবর, প্রতিকুল আবহাওয়াতেও ৪০ হাজার ফুট উচ্চতায় অপারেট করতে পারে এই ড্রোনগুলি। একটানা ৩০ ঘণ্টা ওড়ার এবং ৫০০০ নট্যিকাল মাইল পাড়ি দেওয়ার ক্ষমতাও রাখে এই ‘এমকিউ-৯বি’।

জানা যাচ্ছে, বর্তমানে সমুদ্রে ব্যবহার করার জন্য নির্মিত ড্রোনগুলিকে তামিলনাড়ুর রাজালিতে নাভাল এয়ার স্টেশনে রাখা হয়েছে। সামরিক সরঞ্জাম কেনা সংক্রান্ত নয়া নীতি ঘোষণার পরে এটিই প্রথম লিজ নেওয়া সামরিক হার্ডওয়্যার। সবমিলিয়ে এই ধরণের মোট ৩০টি ড্রোন কিনতে চায় ভারত, সেক্ষেত্রে ভারতীয় নৌসেনার খরচ পড়বে প্রায় ৪ বিলিয়ন ডলার।

Advertisement

উল্লেখ্য, দক্ষিণ চীন সাগরে বেজিংয়ের কার্যকলাপের ওপর কড়া নজর রাখছে নয়া দিল্লি। কিছুদিন আগেই নৌসেনা প্রধান করমবীর সিং বলেছিলেন যে ভারতীয় মহাসাগরে ক্ষমতা দখলের জন্য মারাত্মক চেষ্টা চালাচ্ছে চীন। অদূর ভবিষ্যতেও এখানে অশান্তি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে, সেই জন্যই আগাম প্রস্তুতি নিয়ে রাখছে ভারত।

Leave a Reply