ফের নেপালের পাশে দাঁড়ালো ভারত ! করোনা অতিমারী মোকাবিলায় ২৮টি আইসিইউ ভেন্টিলেটর উপহার

0
64

#নেপাল: ভারতের বিতর্কিত মানচিত্র প্রকাশকে কেন্দ্র করে ভারত-নেপালের দ্বিপাক্ষিক সম্পর্কে জটিলতা তৈরি হয়েছিল। তা সত্ত্বেও প্রতিবেশী দেশ হিসেবে আবারও ঔদার্য্য দেখিয়ে নেপালের পাশে দাঁড়ালো ভারত। করোনা অতিমারী মোকাবিলায় নেপালকে ২৮টি আইসিইউ ভেন্টিলেটর উপহার দিয়েছে ভারত।

প্রসঙ্গত, এর আগেও গত ২২শে এপ্রিল নেপালকে করোনা ভাইরাস সংক্রমিতদের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন সরবরাহ করে ভারত। শুধু তাই নয়, গত ১৫ই সেপ্টেম্বর নেপালকে ২০০০ ভায়াল রেমডিসিভির উপহার হিসেবে পাঠায় ভারত।

সম্প্রতি নেপালের স্বাস্থ্যমন্ত্রকের এক অনুষ্ঠানে সে দেশের স্বাস্থ্যমন্ত্রী ভানু ভক্ত ধাকালের হাতে আইসিইউ ভেন্টিলেটরগুলি তুলে দেন ভারতের রাষ্ট্রদূত বিনয় মোহন খাতরা। তিনি বলেন, “করোনা অতিমারীর মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত সরকার দুটি দেশের সম্পর্কে ইতিবাচক পরিবেশ তৈরি করতে, সহযোগিতা বাড়াতে চায়। ২৮টি ভেন্টিলেটর তারই নমুনা।”

Advertisement

অন্যদিকে, ভারত সরকার এবং সমগ্র ভারতীয় জনগণকে ধন্যবাদ জানিয়ে ধাকাল বলেন, ভারত অতীতে সম্পর্কে ভুল বোঝাবুঝি থাকলেও কোভিড-১৯ মোকাবিলায় নেপালকে সাহায্য করতে দ্বিধা করেনি। এছাড়াও তিনি ভারতের প্রতি নেপালের দায়বদ্ধতার কথা উল্লেখ করে নেপালি ভাষায় বলেন ‘ঘাসকাটাইয়ারা’ অর্থাৎ ‘পরের জন্য আত্মত্যাগ’।

Leave a Reply