প্যারিস জলবায়ু চুক্তির লক্ষ্যমাত্রার থেকেও বেশি কাজ! জি-২০ সামিটে পরিবেশ রক্ষায় দেশের ভূমিকার কথা তুলে ধরলেন মোদী

0
89

#নরেন্দ্র-মোদী: প্যারিস জলবায়ু চুক্তিতে যা নির্ধারণ করা হয়েছিল, তার চেয়েও বেশী কাজ করেছে ভারত। রবিবার জি-২০ (G-20) সামিটে ভার্চুয়াল বক্তৃতাসভায় এমন ভাবেই পরিবেশ রক্ষায় দেশের ভূমিকার কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জি-২০ সদস্য দেশগুলির উদ্দেশ্যে মোদী এদিন বার্তা দিয়েছেন, “পৃথিবীকে বাঁচাতে সকলে সম্মিলিতভাবে কাজ করুন।”

মোদী এদিন দাবি করেছেন, কার্বন নিঃসরণ কমানো থেকে শুরু করে পরিবেশবান্ধব শক্তি উৎপাদন, এই সবকিছুর প্রতিই জোর দেওয়া হয়েছে। দেশের গ্রামাঞ্চলে সৌরশক্তিকে কাজে লাগিয়ে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কাজ হয়েছে। মোদী এও বলেছেন যে তিনি নিজেও অপ্রচলিত শক্তি ব্যবহার করার পক্ষপাতী।

প্রধানমন্ত্রী এদিন বলেন, “প্যারিস জলবায়ু চুক্তিতে ভারতকে যে লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছিল, তার চেয়ে বেশি কাজ করেছে দেশ। কার্বন নিঃসরণ কমাতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। এলইডি লাইট, ধোঁয়াহীন চুল্লির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় কমেছে দূষণ।” তিনি এও জানিয়েছেন, যেসব ক্ষেত্রগুলিতে কার্বন নিঃসরণ কম হয়, সেখানে বিনিয়োগ বাড়িয়ে দেশবাসীকে উৎসাহিত করা হয়েছে।

Advertisement

মোদীর দাবি, করোনার মতো জলবায়ু পরিবর্তনও বিশ্বের কাছে এক বড় অভিশাপ, তাই সেটিকে রুখতেও সকলকে হাতে হাত মিলিয়ে কাজ করতে হবে। ভারত যেভাবে বনাঞ্চল বৃদ্ধি এবং প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধকরণের পথে হাঁটছে তা দৃষ্টান্তমূলক, এমনটাই মনে করেন প্রধানমন্ত্রী। এই ছোট পদক্ষেপই ভবিষ্যতে সুদূরপ্রসারী প্রভাব ফেলবে বলে ধারণা তাঁর।

Leave a Reply