আমি ভ্যাকসিন নেব না, এটা আমার অধিকার : ব্রাজিল প্রেসিডেন্ট জাইর বলসোনারো

0
78

#ব্রাজিল:  ইতিমধ্যেই করোনার জন্য চিন্তিত পৃথিবী। বহু ভ্যাকসিনের ট্রায়াল চললেও এখনো পর্যন্ত চুড়ান্ত পর্যায় সিদ্ধান্ত পৌঁছাতে পারেনি কেউই। তাঁর উপরে আবার উল্টো কথা বললেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। তাঁর দাবি, তিনি ভ্যাকসিন নেবেন না! এটা তাঁর অধিকার। এরপরেই সমালোচনা শুরু হয়ে যায় সেখানে। উলেক্ষ যে শুরু থেকে, করোনা ভ্যাকসিনের বিষয়ে সংশয়াচ্ছন্ন ছিলেন তিনজন। এর আগেও এরম বিরূপ মন্তব্য করেছিলেন তিনি।

এবারেও এক লাইভে সটান ভ্যাকসিন নিতে অস্বীকার করলেন তিনি। তাঁর কথায়, ‘‘আমি আপনাদের জানিয়ে দিচ্ছি, আমি ভ্যাকসিন নেব না। এটা আমার অধিকার।’’ এই কথা বলার পাশাপাশি তিনি বলেন, ভ্যাকসিন বাজারে আসার পরে তা নেওয়ার কোনও প্রয়োজন নেই ব্রাজিলের নাগরিকদের। গত অক্টোবরেই তিনি রসিকতা করে বলেছিলেন, ভ্যাকসিন কেবল তাঁর কুকুরের প্রয়োজন হবে। কেবল ভ্যাকসিন নয়, মাস্কের কার্যকারিতা নিয়েও তাঁর সন্দেহ।

তিনি আরো দাবি করেন, এখনও পর্যন্ত ভাইরাস সংক্রমণ রুখতে মাস্ক কতটা কার্যকরী, সে বিষয়ে খুব সামান্য প্রমাণই পাওয়া গিয়েছে। তাই মাস্ক পরার বিষয়েও তিনি সন্দিহান। প্রসঙ্গত উলেক্ষ যে, গত জুলাই মাসেই করোনায় আক্রান্ত হয়েছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট। কিন্তু তাও শুরু থেকেই এই ব্যপারে সন্দেহ প্রকাশ করেছিলেন তিনি। কিন্তু তাঁর দেশই আবার মোট আক্রান্তের নিরিখে তিন নম্বরে রয়েছে সারা বিশ্বে।

Advertisement

Leave a Reply