আয়ুর্বেদ চিকিৎসার উন্নতিতে এবার ভারতে গ্লোবাল সেন্টার তৈরীর ঘোষণা হু’র

0
72

#আয়ুর্বেদ:  করোনা মহামারীর মোকাবিলায় বারংবার আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে ভারতের আয়ুর্বেদ চিকিৎসা। সারা বিশ্ব যখন আধুনিক চিকিৎসার মাধ্যমে করোনাকে হারাতে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, ঠিক সেইসময় ভারতের আয়ুর্বেদ চিকিৎসা করোনাকে বশে আনতে অনেকটাই সমর্থ হয়েছে। এবার সেই সাফল্যের স্বীকৃতি পেল ভারত। আয়ুর্বেদ দিবস বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তা ভিডিওবার্তায় ও টুইটারের মাধ্যমে ঘোষণা করলেন, আয়ুর্বেদ চিকিৎসায় ভারতে গ্লোবাল সেন্টার তৈরি করতে চলেছে হু। এই ঘোষণায় খুশি হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আধুনিক বিশ্বে আয়ুর্বেদ চিকিৎসা যেভাবে রোগ নিরাময়ের ক্ষেত্রে যুগান্তকারী ফল দিচ্ছে, সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে আয়ুর্বেদকে এড়িয়ে যাওয়া নিতান্তই বোকামি। আর সেই কারণেই আয়ুর্বেদ চিকিৎসা গবেষণায় গ্লোবাল সেন্টার নির্মাণের ঘোষণা হু কর্তার। বিভিন্ন রোগের চিকিৎসায় আয়ুর্বেদিক পদ্ধতি কতটা কার্যকরী সেই বিষয়ে বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা চালাবে এই সংস্থা। আর এই উদ্দেশ্যে ভারতকেই পথপ্রদর্শক হিসেবে বেছে নিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যেই ব্রাজিল, ব্রিটেন-সহ বেশ কয়েকটি দেশে গুরুচি ও অশ্বগন্ধার ক্লিনিকাল ট্রায়ালের জন্য অনুমতি দিয়েছে হু। আর্থিক সহযোগিতারও আশ্বাস দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

হু’র এই ঘোষণার ফলে যথেষ্টই আশাবাদী আয়ুর্বেদ বিশেষজ্ঞরা। কয়েক হাজার বছরের পুরনো এই চিকিৎসা শাস্ত্র আজ আধুনিক বিশ্বে আলাদা করে নিজের পরিচিতি পেতে চলেছে এই খবরে যথেষ্ট উত্তেজিত তারা।

Leave a Reply