নিম্নচাপের জেরে চলতি সপ্তাহেই শুরু হতে চলেছে ভারী বৃষ্টিপাত, জারি অরেঞ্জ এলার্ট

0
107

#আবহাওয়া – ভারতের শীতকালেও দেখা দিচ্ছে বৃষ্টির সম্ভাবনা। ভারতের দক্ষিণ দিকে ইতিমধ্যেই চলছে ঝড়-বৃষ্টি। তারপর আবার দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর সংলগ্ন অঞ্চলে নিম্নচাপের জেরে চলতি সপ্তাহেই বৃষ্টি শুরু হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। পূর্বাভাস অনুযায়ী, ডিসেম্বরের ১ থেকে ২ তারিখের মধ্যেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে কেরলে।

এই ভারী থেকে অতি ভারী বৃষ্টির ফলে আগামী ১ ডিসেম্বর থেকে পাঠানমথিত্তা ও ইদুক্কি জেলায় অরেঞ্জ অ্যালার্ট(orange alert) জারি করেছে ইন্ডিয়া মেট্রোলজিক্যাল ডিপার্টমেন্ট বা IMD . এছাড়াও ২ ডিসেম্বর থেকে এই অ্যালার্ট তিরুঅনন্তপুরম ও কোল্লাম জেলায় থাকবে বলে জানা গিয়েছে। আইএমডি(IDM) এর সাইটে দেওয়া তথ্য অনুযায়ী জানা যাচ্ছে যে, দক্ষিণ আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও নিরক্ষীয় ভারত মহাসাগরের সংলগ্ন অঞ্চলগুলিতে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। আগামী ৪৮ ঘন্টার মধ্যে সেটি নিম্নচাপের আকার নিতে পারে। ফলে সেই অঞ্চলগুলিতে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

পাঠানমথিত্তা, ইদুক্কি, তিরুঅনন্তপুরম, কোল্লাম জেলার পাশাপাশি মঙ্গলবার ইয়েলো অ্যালার্ট থাকছে তিরুঅনন্তপুরম, কোল্লাম ও কোট্টায়াম জেলাগুলিতে। বুধবার এই ইয়েলো অ্যালার্ট থাকবে পাঠানমথিত্তা, আলাপ্পুশা, কোট্টায়াম এবং ইদুক্কি জেলায়। প্রসঙ্গত উল্লেখ্য যে, কোন এলাকায়, মারাত্মক ভারী বৃষ্টির হলে সেখানে এই অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়। অর্থাৎ যেখানে বৃষ্টিপাত ৬ সেমি থেকে ২০ সেমি। যদিও ৬ সেমি থেকে ১১ সেমির মধ্যে বৃষ্টিপাতের হলে সেখানে ইয়োলো অ্যালার্ট জারি করা হয়।

Advertisement

Leave a Reply