করোনা যুদ্ধে প্রয়াত সেনানীদের শ্রদ্ধাজ্ঞাপন! এমবিবিএসে ভর্তিতে নয়া সংরক্ষণ ঘোষণা করলো কেন্দ্র

0
94

নিজস্ব সংবাদদাতা: কর্তব্য পালন করতে গিয়ে করোনার কোপে প্রাণ হারিয়েছেন দেশের বহু ডাক্তার-নার্স সহ অন্যান্য চিকিৎসা কর্মীরা। তাদের সম্মান জানাতে ‘ওয়ার্ডস অফ কোভিড ওয়ারিয়রস’ নামক নয়া কোটা ক্যাটাগরি তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এই কোটার আওতায় তাঁদের সন্তানদের জন্য মেডিক্যাল কলেজে আসন সংরক্ষিত থাকবে।

জানা যাচ্ছে, প্রতিটি মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সে প্রয়াত কোভিড যোদ্ধাদের সন্তানদের জন্য ৫টি করে আসন সংরক্ষিত থাকবে। মেধা তালিকায় ভিত্তিতে এই আসনে যোগ্য প্রার্থীকে বেছে নেওয়া হব। উল্লেখ্য, বর্তমানে মেডিক্যালে ভর্তির ক্ষেত্রে সর্বভারতীয় ভিত্তিতে ১৫ শতাংশ কোটার সংস্থান আছে। এমতাবস্থায় নতুন ক্যাটেগরির হিসেবে সংযোজিত হলো ‘ওয়ার্ডস অফ কোভিড ওয়ারিয়রস’।

এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাক্তার হর্ষ বর্ধন বলেছেন, “নিঃস্বার্থভাবে কর্তব্য পালন ও মানবিকতার জন্য যে সমস্ত কোভিড যোদ্ধা তাঁদের জীবন পর্যন্ত উৎসর্গ করেছেন তাঁদের প্রতি সম্মান জানাতে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।” জানা যাচ্ছে, যেহেতু সর্বভারতীয় কোটার আওতায় কোভিড যোদ্ধাদের জন্য আসন সংরক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই কারণে রাজ্য কোটায় এই সংরক্ষণের কোনও প্রভাব পড়বে না।

Advertisement

উল্লেখ্য, ইতিমধ্যেই চলতি বছরে সর্বভারতীয় প্রবেশিকা এনইইটি’র মাধ্যমে স্নাতকে ভর্তির ব্যবস্থা শুরু হয়ে গিয়েছে। দেশের প্রতিটি রাজ্যে ইতিমধ্যেই কাউন্সেলিং শুরু হয়ে গিয়েছে। কিছুদিন আগেই পশ্চিমবঙ্গে প্রথম দফার মেডিক্যাল, ডেন্টাল এবং আয়ুষের আসন বণ্টনের ফলাফলও প্রকাশ করেছে রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর।

Leave a Reply