সাধারণের জন্য সুখবর, আগামী দুবছরের মধ্যে দেশে দশ লক্ষ হবে কর্মসংস্থান!

0
123

#আত্মনির্ভর ভারত:   সম্প্রতি ‘আত্মনির্ভর ভারত রোজগার যোজনা’ প্রকল্পের কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার । এই প্রকল্পের জেরে ১৫ হাজার টাকা পর্যন্ত বেতনের কর্মীদের ক্ষেত্রে বিশেষ উপকারে আসবে। কেন্দ্র ঘোষণা করেছে, ‘এমপ্লয়িজ প্রভিডেন্ট  ফান্ড অর্গানাইজেশন’ অর্থাৎ ইপিএফও-এর মাধ্যমে তারা ‘ওয়েজ সাবসিডি’ দেবে। যার ফলে আগামী দুবছরের মধ্যে দেশে দশ লক্ষ কর্মসংস্থান হবে।

এই প্রকল্পের জন্য সরকারের খরচ হবে ছ’হাজার কোটি টাকা। অক্টোবর ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত যে নতুন কর্মসংস্থান হয়েছে তাদের জন্যই আগামী দুবছর ধরে কেন্দ্র এই সাবসিডি দেবে বলে এখনও পর্যন্ত জানা গিয়েছে । ১ মার্চ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে যারা কাজ হারিয়েছেন এবং নতুন করে কাজে যোগ দিচ্ছেন তারা এই সুবিধা পাবেন। এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

যে সমস্ত নিয়োগ সংস্থা ৫০ জনের কম কর্মী নিয়ে কাজ করে তাদের অন্তত নতুন দুজন কর্মী নিয়োগ করতে হবে বলে জানিয়েছে কেন্দ্র ।  যদি সেই সংস্থার কর্মীসংখ্যা ৫০ জনের বেশি হয় তবে তাদের অন্তত পক্ষে পাঁচজন নতুন কর্মীকে কাজে যুক্ত করতে হবে। এই নিয়ম বলবৎ থাকবে চলতি বছরের ১ অক্টোবর থেকে ২০২১-এর ৩০ জুন পর্যন্ত।

Advertisement

করোনা সংক্রমণের পরিস্থিতিতে লকডাউনের জেরে কাজ এবং বাসস্থান হারিয়ে অকুলপাথারে পড়েছিলেন অনেকে । তবে লকডাউন মিটে গেলেও সমস্যা কমেনি সাধারণের। লকডাউনের জন্য কাজ হারিয়ে ঘরে বসে আছেন অনেকেই। তাই এই প্রকল্পের দ্বারা সুরাহা হবে বলে মনে করছেন অনেকে।

Leave a Reply