শক্তিবৃদ্ধি হলো ভারতীয় নৌবাহিনীর ! মাজগাঁও ডকইয়ার্ডে উদ্বোধন হল নৌসেনার পঞ্চম স্করপিন শ্রেণীর সাবমেরিন ‘বাগির’

0
146

#ভারতীয়-নৌসেনা: ভারতীয় নৌবাহিনীতে নব সংযোজন! আজ মুম্বাইয়ের মাজগাঁও ডকইয়ার্ড লিমিটেডের কানহোজি অঙ্গরে ওয়েট বেসিনে উদ্বোধন হল কলাবরী শ্রেণীর পঞ্চম সাবমেরিন ‘ইয়ার্ড ১১৮৭৯’। প্রোজেক্ট-৭৫ এর অন্তর্গত ভারতীয় নৌসেনার এই পঞ্চম সাবমেরিনটির এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করলেন প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক।

নৌসেনার প্রথা অনুযায়ী, এই সাবমেরিনের নাম ‘বাগির’ রাখেন মন্ত্রীর স্ত্রী বিজয়া শ্রীপদ নায়েক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রক(নৌসেনা) সদর এবং পশ্চিম নেভাল কমান্ডের শীর্ষস্থানীয় আধিকারিকরা। একইসঙ্গে ফ্রান্সের সংস্থা নেভাল গ্রুপের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। প্রোজেক্ট-৭৫ এর অন্তর্গত প্রথম দুটি সাবমেরিন ইতিমধ্যেই ভারতীয় নৌসেনায় অন্তর্ভুক্ত করা হয়েছে। জানা যাচ্ছে, তৃতীয় ও চতুর্থ সাবমেরিনগুলি বর্তমানে সমুদ্রে ট্রায়ালে রয়েছে।

উল্লেখ্য, এই সাবমেরিনগুলিতে প্রযুক্তি সহায়তা করেছে ফ্রান্সের নেভাল গ্রুপ। ২০০৫ সালে এই মর্মে দু’দেশের মধ্যে ৩.৭৫ বিলিয়ন মার্কিন ডলারের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। এই ইন্দো-ফ্রান্স প্রোজেক্টের প্রথম সাবমেরিনটি ছিল “আইএনএস কলাবরী”। ভারতীয় নৌসেনা সূত্রে খবর, ২০২২ সালের মধ্যে সবক’টি সাবমেরিন নৌসেনার হাতে চলে আসবে।

Advertisement

উদ্বোধনের পর এবার ‘বাগিরে’ বিভিন্ন যন্ত্রপাতি যুক্ত করা হবে, তারপর হার্বার অ্যাকসেপ্ট্যান্স ট্রায়াল বা বেসিন ট্রায়াল শুরু হবে। পরবর্তীকালে সি-ট্রায়াল হবে। সর্বশেষে এই সাবমেরিনটিকে নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হবে। প্রসঙ্গত, প্রোজেক্ট-৭৫ এর অন্তর্গত মোট ছ’টি ‘স্করপিন’ শ্রেণীর অ্যাটাক সাবমেরিন তৈরির বরাত পেয়েছে এমডিএল।

Leave a Reply