FIA প্রকাশিত মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের তালিকায় নেই মুম্বই হামলার প্রধান ষড়যন্ত্রকারীদের নাম

0
144

সম্প্রতি শীর্ষ পাক গোয়েন্দা সংস্থা FIA প্রকাশিত দেশের মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের একটি তালিকায় নেই মুম্বই হামলার প্রধান ষড়যন্ত্রকারীদের নাম। ভারতের অভিযোগ, ওই নামগুলি ইচ্ছাকৃত ভাবেই বাদ রেখেছে ইসলামাবাদ। ওই তালিকায় রয়েছে মোট ১২১০ জনের নাম। যার অন্যতম ২৬/১১ মুম্বই জঙ্গি হামলার (26/11 Mumbai terror attacks) সঙ্গে যুক্ত থাকা ১১ জন জঙ্গি।।

বৃহস্পতিবার কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, “পাকিস্তানের (Pakistan) কাছে ওই ষড়যন্ত্রকারীদের বিষয়ে সমস্ত প্রয়োজনীয় তথ্য পাকিস্তানের কাছে থাকলেও তারা সম্পূর্ণ ইচ্ছাকৃত ভাবেই তাদের নাম তালিকায় রাখেনি।” তাঁর কথায়, ‘‘আমরা দেখেছি পাকিস্তানের এফআইএ তাদের দেশের মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের সংশোধিত তালিকা প্রকাশ করেছে। যার মধ্যে ২৬/১১ মুম্বই হামলার সঙ্গে যুক্ত কয়েকজন পাকিস্তানি নাগরিকের নাম রাখা হয়েছে। যে বোটে করে জঙ্গিরা এসেছিল সেই বোটের ক্রু সদস্যদের নাম থাকলেও পরিষ্কার ভাবে বাদ রাখা হয়েছে হামলার প্রধান ষড়যন্ত্রকারীদের নাম।’’

তিনি জানিয়েছেন, “২৬/১১ মুম্বই জঙ্গি হামলার পুরো পরিকল্পনা পাকিস্তানের মাটিতে বসেই হয়েছিল তা একেবারে খাঁটি সত্যি। পরে তা ঘটার সময়ও আগাগোড়া নিয়ন্ত্রণ করেছিল ইসলামাবাদই। তালিকা থেকে পরিষ্কার, পাকিস্তানের কাছে ওই হামলা সম্পর্কিত যাবতীয় তথ্য রয়েছে। ভারতও তাদের কাছে থাকা সমস্ত তথ্য তাদের দিয়েছে। কিন্তু তারপরও পাকিস্তান দোষীদের শাস্তি দেওয়ার ব্যাপারে কোনও রকম পদক্ষেপ করেনি। দেখতে দেখতে প্রায় বারো বছর হতে চলল সেই ভয়ংকর জঙ্গি হামলার। কিন্তু আজও হামলায় নিহত ১৫টি দেশের ১৬৬ জন নাগরিকের মৃত্যুর ন্যায়বিচারের কোনও প্রচেষ্টাই দেখায়নি পাকিস্তান। ভারতের বক্তব্য থেকে পরিষ্কার, নতুন করে ওই বোট সদস্যদের নাম তালিকায় ঢোকালেও আসলে পাকিস্তান এই হামলায় তাদের জড়িত থাকার বিষয়ে আজও গা বাঁচাতেই চাইছে।”

Advertisement

Leave a Reply