বড় যাত্রীবাহী বাহন এবং চার চাকার গাড়িতে ফাস্টট্যাগ বাধ্যতামূলক করল কেন্দ্র

0
128

#ফাস্টট্যাগ: কেন্দ্রীয় সরকার ২০১৭ সালের ১ ডিসেম্বরের আগে বিক্রি হওয়া চার চাকার গাড়ি-সহ সব রকম মোটরচালিত যাত্রীবাহনের ক্ষেত্রে ফাস্টট্যাগ আবশ্যিক করল। সংশোধিত ১৯৮৯ সালের কেন্দ্রীয় মোটর ভেহিকলস আইন অনুযায়ী সব চার চাকার গাড়িতে আগামী ১ জানুয়ারি ২০২১ তারিখের মধ্যে ফাস্টট্যাগ লাগানো বাধ্যতামূলক করা হল। সেই সঙ্গে নতুন থার্ড পার্টি ইনশিওরেন্স-এর ক্ষেত্রেও বৈধ ফাস্টট্যাগ আবশ্যিক করা হয়েছে ২০২১ সালের ১ এপ্রিল থেকে।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, ‘মোটর ভেহিকলস আইন ১৯৮৯ অনুযায়ী, ২০১৭ সালের ডিসেম্বর মাস থেকে সমস্ত নতুন চার চাকার গাড়ির রেজিস্ট্রেশনে ফাস্টট্যাগ আবশ্যিক করা হয়েছে এবং তা গাড়ি উৎপাদক সংস্থা বা ডিলারই জোগান দেবে। এ ছাড়া যাত্রী পরিবহণের গাড়ির জন্য ফিটনেস শংসাপত্র পুনর্নবীকরণ করার ক্ষেত্রে আগে ফাস্টট্যাগ পেতে হবে। জাতীয় পারমিটযুক্ত গাড়ির ক্ষেত্রে ২০১৯ সালের ১ অক্টোবরের আগে কেনা হলে ফাস্টট্যাগ আবশ্যিক করা হয়েছে।’ নয়া নির্দেশিকা অনুযায়ী সংশোধিত ফর্ম ৫১ (বিমা শংসাপত্র) করার ফলে নতুন থার্ড পার্টি ইনশিওরেন্স-এর ক্ষেত্রে বৈধ ফাস্টট্যাগ আবশ্যিক। ওই ফর্মে বাধ্যতামূলক ফাস্টট্যাগ আইডি দেওয়া। এই নিয়ম ২০২১ সালের ১ এপ্রিল থেকে চালু হবে।

এই পদক্ষেপ নেওয়া হয়েছে প্রধানত টোল প্লাজায় বৈদ্যুতিন মাধ্যমের সাহায্যে যথাযথ কর আদায় এবং গাড়ির গতি বিঘ্নিত না করার উদ্দেশে। এতে জ্বালানি ও সময় সাশ্রয় হবে বলে মন্ত্রকের দাবি। বিভিন্ন কেন্দ্র ও অনলাইন মাধ্যমে ফাস্টট্যাগ প্রদান করা হবে বলে জানা গিয়েছে। দেশজুড়ে জাতীয় বৈদ্যুতিন টোল সংগ্রহ প্রকল্প চালু করা হয়েছে এই কাজে বাধা দূর করার জন্য। প্যাসিভ রেডিয়ো ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন প্রযুক্তি এতে ব্যবহার করা হচ্ছে।

Advertisement

Leave a Reply