খারিজ হলো অমিত শাহের প্রস্তাব, শর্তসাপেক্ষে বৈঠকে বসতে নারাজ কৃষক সংগঠনের যৌথ মঞ্চ

0
316

#কৃষক-বিক্ষোভ: বিক্ষোভকারী কৃষকদের শর্তসাপেক্ষে আলোচনা বসার প্রস্তাব দিয়েছিল কেন্দ্রীয় সরকার। আজ সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে দিলো ৩০ টি কৃষক সংগঠনের যৌথ মঞ্চ। আজ সকালে কেন্দ্রীয় সরকারের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে হরিয়ানা-দিল্লির সিংঘু সীমান্তে বৈঠকে বসেছিল কৃষক সংগঠনগুলি। সেই বৈঠকের পর ভারতীয় কিষান ইউনিয়নের (সিংঘুপুর) সভাপতি জগজিৎ সিং ডালেওয়াল জানালেন, যন্তর মন্তরের পরিবর্তে নয়াদিল্লি বুরারির মাঠে বিক্ষোভ প্রদর্শনের শর্তে কেন্দ্র যে বৈঠকে বসার প্রস্তাব দিয়েছে, তা সর্বসম্মতভাবে খারিজ করে দেওয়া হয়েছে।

তিনি এও বলেছেন, “বিক্ষোভের জায়গা নিয়ে আমাদের কোনও দাবি নেই। দিল্লিমুখী বিভিন্ন রাস্তায় আছেন আমাদের সমর্থকরা এবং অনির্দিষ্টকালের জন্য ধরনা শুরু হয়েছে। সিদ্ধান্ত হয়েছে যে কোনওরকম শর্ত ছাড়া কেন্দ্র যদি আমন্ত্রণ জানায়, তবেই আলোচনা সম্ভব। শর্তসাপেক্ষে প্রস্তাব খারিজের বিস্তারিত কারণ ব্যাখ্যা করে আমরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং স্বরাষ্ট্রসচিবকে লিখিত উত্তর দেব।”

প্রসঙ্গত, কৃষকদের অদম্য জেদের মুখে পড়ে শনিবার খানিকটা সুর নরম করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন যাতে কৃষকরা গণতান্ত্রিক এবং শান্তিপূর্ণভাবে বিক্ষোভে সামিল হতে পারেন, সেজন্য উত্তর দিল্লির মাঠে জল, শৌচাগার এবং স্বাস্থ্য সুরক্ষা সংক্রান্ত পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে। স্থানান্তর করলেই চাষিদের সঙ্গে বৈঠকে বসতে রাজি মোদী সরকার।

Advertisement

Leave a Reply