‘দিল্লি-চলো’ অভিযান আটকাতে তৎপর প্রশাসন, জলকামান-কাঁদানে গ্যাসকে উপেক্ষা করেই রাজধানীর পথে ক্ষুব্ধ কৃষকরা

0
125

#কৃষক-অভিযান: বিতর্কিত কৃষি আইন প্রত‌্যাহারের দাবিতে আজ দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা ‘দিল্লি চলো’ অভিযানের ডাক দিয়েছেন। গতকালই এই ‘দিল্লি চলো’ অভিযানে যোগ দিতে পাঞ্জাব থেকে হাজার হাজার কৃষক রওনা দিয়েছেন হরিয়ানা পেরিয়ে দিল্লির উদ্দেশ্যে। প্রশাসনের তৈরি প্রতিরোধ ব্যবস্থাকে উপেক্ষা করেই হরিয়ানা সীমান্তে প্রবেশ করেছিলেন কৃষকরা।

কৃষক সংগঠনগুলির অভিযোগ, দিল্লি রওনা দেওয়া ৪০টি ট্রাক্টর হরিয়ানা সরকার রাজ্যের সীমানায় আটকে দিয়েছে। তবে পুলিশি ব্যারিকেড, জলকামান, কোনও কিছুতেই আটকানো যাচ্ছেনা তাঁদের। হরিয়ানা পেরিয়ে আজ রাজধানী দিল্লির পথে এগোচ্ছেন হাজার হাজার কৃষক। অন্যদিকে তাঁরা যাতে কোনওভাবেই সীমানা পেরিয়ে দিল্লিতে প্রবেশ করতে না পারেন, তা নিশ্চিত করতে সীমান্তে কড়া প্রহরা বসিয়েছে প্রশাসন।

হরিয়ানা থেকে দিল্লি যাওয়ার সমস্ত রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে দুই রাজ্যের সীমান্ত। প্রাথমিকভাবে হরিয়ানার অন্দরে কৃষকদের পথ আটকাচ্ছে হরিয়ানা পুলিশ, ঠিক তারপরেই রয়েছে দিল্লি পুলিশ এবং সিআরপিএফের জওয়ানরা। কৃষকদের বিক্ষোভ রুখতে দিল্লির কনকনে ঠান্ডার মধ্যেও ব্যবহৃত হচ্ছে জলকামান। ইতিমধ্যেই কৃষকরা হরিয়ানা-সিঙ্ঘু সীমান্তে পৌঁছেও গিয়েছেন, সেখানেও নিরাপত্তারক্ষীরা জলকামান, টিয়ার গ্যাস ব্যবহার করে তাঁদের বাধা দেওয়ার চেষ্টা করছেন।

Advertisement

 

Leave a Reply